Air India Flight

বিড়াল নিয়ে উঠতে বাধা, চিকিৎসককে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ এয়ার ইন্ডিয়াকে

২০২২ সালের ২৩ সেপ্টেম্বরের ঘটনা। দিল্লি থেকে আমদাবাদ যাচ্ছিলেন অপূর্ব। সঙ্গে ছিলেন তাঁর মেয়ে এবং পোষ্য বিড়াল। মেয়ে আমেরিকা থেকে এসেছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ২১:৫৭
Share:

পোষ্য বিড়ালকে নিয়ে দিল্লি থেকে আমদাবাদ যাচ্ছিলেন অপূর্ব শাহ। তাঁকে টিকিটের টাকা, পোষ্যের ভাড়া এবং বাহনের টাকা ফেরাতে হবে বিমান সংস্থাকে। — ফাইল ছবি।

বিড়াল নিয়ে এক যাত্রীকে সফর করতে দেয়নি এয়ার ইন্ডিয়া। সে কারণে এ বার তাদের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল গান্ধীনগর কনজিউমার ডিসপিউটস রিড্রেসাল কমিশন (সিডিআরসি)। পোষ্য বিড়ালকে নিয়ে দিল্লি থেকে আমদাবাদ যাচ্ছিলেন অপূর্ব শাহ। পেশায় তিনি চিকিৎসক। তাঁকে টিকিটের টাকা, পোষ্যের ভাড়া এবং বাহনের টাকা ফেরাতে হবে বিমান সংস্থাকে।

Advertisement

২০২২ সালের ২৩ সেপ্টেম্বরের ঘটনা। দিল্লি থেকে আমদাবাদ যাচ্ছিলেন অপূর্ব। সঙ্গে ছিলেন তাঁর মেয়ে এবং পোষ্য বিড়াল। মেয়ে আমেরিকা থেকে এসেছিলেন। অপূর্বর অভিযোগ, পোষ্যের যাতায়াতের জন্য আগাম নথিভুক্ত করার ব্যবস্থা রাখেনি বিমান সংস্থা। তিনি এই বিষয়ে কী করণীয়, তা জানার জন্য সংস্থার দফতরে গিয়েছিলেন। কিন্তু কর্মীরা কিছুই তাঁকে জানাতে পারেননি।

এর পর ২৩ সেপ্টেম্বর চেক ইন করেন অপূর্ব এবং তাঁর মেয়ে। তখন বিমান সংস্থার তরফে তাঁদের জানানো হয়, বিড়ালটির ওজন যেহেতু পাঁচ কেজি, তাই তার জন্য লোহার খাঁচার ব্যবস্থা করতে হবে। অপূর্বর মেয়ে সঙ্গে সঙ্গে ৪,৫০০ টাকা দিয়ে একটি লোহার খাঁচা কেনেন।

Advertisement

দীর্ঘক্ষণ অপেক্ষার পর বিড়ালটিকে সফরের অনুমতি দেন বিমানের চালক এবং কর্মীরা। কিন্তু শেষ পর্যন্ত তা বাতিল করা হয়। বলা হয়, বিমানের যেখানে মালপত্র থাকে, সেখানে বিড়ালটিকে রাখা হবে। অথচ সেখানে যথেষ্ট অক্সিজেন নেই। তাই তাকে সফরের অনুমতি দেওয়া যাবে না। এর পর বাধ্য হয়ে গাড়িতে চেপে আমদাবাদ ফেরেন অপূর্ব। সেই মামলাতেই এ বার তাঁকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ সিডিআরসির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন