Air India

এয়ার ইন্ডিয়ায় মিশবে টাটার ভিস্তারা-সহ চার বিমান সংস্থা, নয়া পরিকল্পনা এল প্রকাশ্যে

গত বছর অক্টোবরে, নিলামের মাধ্যমে এয়ার ইন্ডিয়া ফেরে টাটা গোষ্ঠীর হাতে। তার পর থেকেই বিমান সংস্থাটিকে ঢেলে সাজিয়ে বাণিজ্যিক ভাবে লাভবান করে তোলার একাধিক পরিকল্পনা গ্রহণ করে টাটা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ১৬:০৮
Share:

এয়ার ইন্ডিয়াকে ঘুরে দাঁড় করাতে পরিকল্পনা টাটার। — ফাইল ছবি।

৪টি বিমান পরিবহণ সংস্থাকে এয়ার ইন্ডিয়ার সঙ্গে জুড়ে দেওয়ার কথা ভাবছে টাটা গোষ্ঠী। বেসরকারি হাতে যাওয়ার পর এয়ার ইন্ডিয়াকে ঘুরে দাঁড়াতে একাধিক পরিকল্পনার কথা শুনিয়েছে টাটা। এ বার সেই পরিকল্পনারই অঙ্গ হিসেবে ভিস্তারা-সহ টাটার হাতে থাকা চারটি বিমান পরিবহণ সংস্থাকে জুড়ে দেওয়ার ভাবনাচিন্তা চলছে। তবে এ ব্যাপারে এখনও আনুষ্ঠানিক ঘোষণা হয়নি।

Advertisement

সিঙ্গাপুর এয়ারলাইন্স লিমিটেডের ভিস্তারা ব্র্যান্ডটিকেও বিদায় জানাতে চলেছে টাটা। এ ব্যাপারে টাটা গোষ্ঠীর সঙ্গে সিঙ্গাপুর এয়ারলাইন্সের প্রাথমিক কথাবার্তা হয়েছে। কিন্তু কী কথা হয়েছে তা জানা যায়নি। মনে করা হচ্ছে, সিঙ্গাপুর এয়ারলাইন্স নতুন সংস্থায় কত পরিমাণ শেয়ার হাতে রাখবে তা নিয়ে আলোচনা হয়েছে।

এ বিষয়ে টাটা গোষ্ঠী, এয়ার ইন্ডিয়া বা ভিস্তারা— কারও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। সিঙ্গাপুর এয়ারলাইন্স জানিয়েছে, টাটা ও এসআইএ-র মধ্যে আলোচনা চলছে (টাটা সন্স এবং সিঙ্গাপুর এয়ারলাইন্সের যৌথ উদ্যোগে তৈরি হয় এসআইএ এয়ারলাইন্স। যে সংস্থার ভিস্তারা অভ্যন্তরীণ এবং বিদেশি বিমান পরিবহণের কাজ করে।)।

Advertisement

গত বছর অক্টোবরে, সরকারি হাত থেকে নিলামের মাধ্যমে এয়ার ইন্ডিয়া ফেরে টাটা গোষ্ঠীর হাতে। তার পর থেকেই বিমান সংস্থাটিকে ঢেলে সাজিয়ে বাণিজ্যিক ভাবে লাভবান করে তোলার একাধিক পরিকল্পনা গ্রহণ করে টাটা। এ বার শোনা যাচ্ছে, টাটার হাতে থাকা একাধিক বিমান সংস্থাকে এয়ার ইন্ডিয়ার সঙ্গে মিশিয়ে দেওয়ার কথা ভাবছে সংস্থা। এর ফলে আগামী দিনে বিমান পরিবহণে এয়ার ইন্ডিয়ার হৃত গৌরব ফিরিয়ে আনা যাবে বলে মনে করা হচ্ছে।

টাটা গোষ্ঠীর হাতে এই মুহূর্তে রয়েছে এয়ার ইন্ডিয়া, ভিস্তারা, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এবং এয়ার এশিয়া ইন্ডিয়ার মতো বিমান পরিবহণ সংস্থা। এয়ার ইন্ডিয়া এ মাসের শুরুতেই জানিয়েছে, তারা এয়ার এশিয়াকে মিশিয়ে দিচ্ছে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সঙ্গে। আগামী বছরের মধ্যে এই মিশে যাওয়ার প্রক্রিয়া শেষ হবে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন