National news

সাইকেল তুমি কার? প্রতীক নিয়ে লড়াইয়ে এ বার বাবা-ছেলে

দড়ি টানাটানির মাঝে এ বার সাইকেল নিয়ে টানাটানি শুরু করলেন বাবা-ছেলে। যাদব পরিবারের যুদ্ধ এখন এই সাইকেলকে ঘিরেই। সাইকেল কার? বাবা মুলায়ম সিংহ যাদবের নাকি পুত্র অখিলেশের? তা প্রমাণ করতে দুই শিবিরই কোমর বেঁধে লেগে পড়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০১৭ ১৪:১০
Share:

ফাইল চিত্র।

দড়ি টানাটানির মাঝে এ বার সাইকেল নিয়ে টানাটানি শুরু করলেন বাবা-ছেলে।

Advertisement

যাদব পরিবারের যুদ্ধ এখন এই সাইকেলকে ঘিরেই। সাইকেল কার? বাবা মুলায়ম সিংহ যাদবের নাকি পুত্র অখিলেশের? তা প্রমাণ করতে দুই শিবিরই কোমর বেঁধে লেগে পড়েছে।

এই সাইকেলে ভর করেই ২০১২ সালে মাত্র ৩৯ বছর বয়সে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছিলেন অখিলেশ যাদব। তাই আসন্ন বিধানসভা নির্বাচনের আগে কোনও ভাবেই হাতছাড়া করতে চাইছেন না সাইকেল। কিন্তু, এত সহজে যে ছেলেকে ফাঁকা মাঠে সাইকেল চালিয়ে চলে যেতে দেবেন না তা বেশ বুঝিয়ে দিয়েছেন মুলায়ম। সাইকেলের দাবি নিয়ে তাই আজ, সোমবার দিল্লি গিয়েছেন তিনি। সমাজবাদী পার্টির প্রতীক ‘সাইকেল’ যে তাঁরই প্রাপ্তি সে বিষয়ে নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা করবেন। তাঁর সঙ্গে দিল্লি গিয়েছেন দল থেকে বহিষ্কৃত নেতা অমর সিংহও। এ বিষয়ে দুপুরে নির্বাচন কমিশনের সঙ্গে মুলায়মের বৈঠক রয়েছে। এ দিন সকালেই দিল্লি পৌঁছে গিয়েছেন শিবপাল যাদবও।

Advertisement

প্রতিষ্ঠাতা হওয়ায় সমাজবাদী পার্টির প্রতীক হিসাবে সাইকেল মুলায়মই এনেছিলেন। সে সংক্রান্ত সমস্ত নথিও তাঁর কাছে রয়েছে। প্রয়োজনে আইনের সাহায্যও নিতে পারে মুলায়ম-শিবির। লন্ডন থেকে উড়ে আসার পর সময় নষ্ট না করে অমর সিংহ ইতিমধ্যে প্রতীকের উপরে মুলায়মের অধিকার কায়েম রাখতে বেশ কয়েকজন আইনজীবীর সঙ্গেও কথা বলেছেন বলে রাজনৈতিক সূত্রের খবর। এমনকী সাংবাদিকদের তিনি এও বলেন, ‘‘প্রয়োজনে আমি খলনায়ক হয়েও মুলায়মের পাশে থাকব।’’ যাদব পরিবারে বাবা মুলায়ম এবং ছেলে অখিলেশের মধ্যে যে দ্বন্দ্ব তার পিছনে অমর সিংহের একটা বড় ভূমিকা রয়েছে বলে অখিলেশ শিবির মনে করে। সামনে না এসে মুলায়মের স্ত্রী সাধনা আর তুতো ভাই শিবপালের সঙ্গে যুক্ত হয়ে অমর সিংহই নাকি যাবতীয় কলকাঠি নাড়ছেন। যে কারণে সংখ্যা গরিষ্ঠতা নিয়ে দলে ফিরে প্রথমেই অমর সিংহকে সরিয়ে দেন অখিলেশ। সে প্রসঙ্গেই এ দিন নিজেকে ‘খলনায়ক’ হিসাবে মন্তব্য করেন।

নির্বাচনী প্রতীক নিয়ে দড়ি টানাটানির মধ্যে মুলায়মের পাল্টা চাল দেখতে পাচ্ছে রাজনৈতিক মহলের একাংশ। কারণ ভোটের নির্ঘণ্ট জারি হতে আর বেশি বাকি নেই। এমনিতেই দলে ভাঙনের ফলে ভোট ভাগাভাগির একটা আশঙ্কা তৈরি হয়েছে। তার উপর সাইকেল প্রতীকটাও হাতছাড়া হয়ে গেলে নির্বাচনের ফলে যে খুব খারাপ প্রভাব পড়বে তা বেশ ভাল করেই জানেন অখিলেশ। এই সময়ে প্রতীক নিয়ে চাপ দিয়ে দলে স্বমহিমায় ফিরে আসতে চাইছে মুলায়ম-শিবির।

তবে অখিলেশ-শিবিরও চুপ করে বসে থাকার পাত্র নয়। ‘সাইকেল’ সামলাতে দলের শীর্ষদের সঙ্গে আলোচনা শুরু করে দিয়েছে। পাল্টা চাপ দিতে ভিডিও এবং সই-য়ের মাধ্যমে দলে অখিলেশের প্রভাব বোঝাতে চাইছে তারা।

যত ভোট এগিয়ে আসছে বাবা-ছেলের রাজনৈতিক লড়াইও বাড়ছে। প্রথমে ছেলেকে দল থেকে বহিষ্কার। ক্ষমতার চাপে ছেলের দলে ফিরেই বাবার ডানা ছেঁটে জাতীয় সভাপতি থেকে দলের মার্গদর্শনের স্থানে বসিয়ে দেওয়া। পাল্টা চালে ছেলেকে চেপে ধরা এ সব তো চলছিলই। তাতে নয়া সংযোজন ‘সাইকেল’। আপাতত নির্বাচন কমিশনের সিদ্ধান্তের উপরই নির্ভর করছে দলে ‘সাইকেল’-এর ভবিষ্যৎ। ৩৯ বছরের অখিলেশ সাইকেল চালিয়ে রওনা দেবেন। নাকি সত্তোরোর্ধ্ব মুলায়ম সাইকেল ঠেলে নিয়ে এগিয়ে যাবেন, নাকি সব কিছু মিথ্যা করে একই সাইকেলে দু’জনে চড়বেন তা-ই দেখার।

আরও পড়ুন: সঙ্গী রামগোপাল, টিপু ঝড়ে গদি টলমল মুলায়মের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন