Narendra Modi

'গোবর-ধন' প্রকল্পের সূচনা মোদীর, দিনে ৫৫০ টন গোময়ে মিলবে ৪‌০০ বাসের জ্বালানি

শনিবার সূচনা হল দেশের প্রথম 'গোবর-ধন' প্রকল্পের। দিল্লি থেকে ভার্চুয়ালি ইনদওরের সেই প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২২ ১৬:২৬
Share:

শনিবার প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী

গোবর দিয়ে তৈরি হবে সিএনজি। আর সেই জ্বালানি দিয়ে চলবে বাস। একই সঙ্গে স্বচ্ছ ভারত ও প্রাকৃতিক গ্যাস উৎপাদন প্রকল্পে উদ্যোী হল মধ্যপ্রদেশ সরকার। শনিবার সূচনা হল দেশের প্রথম 'গোবর-ধন' প্রকল্পের। দিল্লি থেকে ভার্চুয়ালি ইনদওরের সেই প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হাজির ছিলেন মধ্যপ্রদেশের রাজ্যপাল মঙ্গুভাই পটেল, মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। এ ছাড়াও ছিলেন দুই কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিংহ পুরী ও নরোত্তম মিশ্র।

Advertisement

এই প্রকল্প তৈরি হয়েছে ইনদওরের দেবগুরাড়িয়া এলাকায়। এখানে প্রতিদিন ৫৫০ টন গোবর থেকে গ্যাস উৎপাদন হবে। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে এই প্রকল্প থেকে প্রতিদিন ১৭ হাজার টন সিএনজি ছাড়াও ১০০ টন প্রাকৃতিক সার উৎপাদন হবে। একই সঙ্গে দাবি করা হয়েছে, পরিবেশবান্ধব এই প্রকল্পের বৈশিষ্ট্য হল এখান থেকে কোনও বর্জ্য উৎপাদন হবে না।

মধ্যপ্রদেশ সরকার ঠিক করেছে ইনদওর শহরে ৪০০ বাস এবং দেড় হাজার ছোট গাড়ি চালানো হবে এই প্রকল্প থেকে উৎপন্ন গ্যাস ব্যবহার করে। প্রকল্পের উদ্বোধনের সময়ে মোদী বলেন, এই প্রকল্প প্রাকৃতিক গ্যাস ও সারের জন্য কার্যকর হওয়ার পাশাপাশি দেশে দূষণ মুক্ত পরিবেশ ও স্বচ্ছ শহরের বার্তা দেবে। দেশে অন্যান্য বড় শহরেও এমন প্রকল্পে উদ্যোগী হবে সরকার, জানিয়েছেন মোদী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন