National News

মোদীর মনের কথা শুনিয়ে রেডিওর আয় ১০ কোটি!

মাসের একটি নির্দিষ্ট রবিবার সকালে এই অনুষ্ঠানের মাধ্যমে বিভিন্ন বিষয়ের উপর নিজস্ব মতামত প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২০ জুলাই ২০১৭ ১৪:৩৮
Share:

শুধুমাত্র এ দেশেই নয়, বিদেশেও প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’ শোনেন শ্রোতারা। ছবি: সংগৃহীত।

প্রধানমন্ত্রীর ‘মনের কথা’ শুনছেন দেশ-বিদেশের নানা প্রান্তে থাকা মানুষ। আর তা থেকেই অল ইন্ডিয়া রেডিও ঘরে তুলেছে প্রায় ১০ কোটি টাকা।

Advertisement

ফি মাসে নরেন্দ্র মোদীর ‘মন কি বাত’ শুনিয়ে গত দু’বছরে এই আয় হয়েছে প্রসার ভারতী নিয়ন্ত্রিত ওই সংস্থার। বুধবার লোকসভায় এই পরিসংখ্যান লিখিত ভাবে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী রাজ্যবর্ধন রাঠৌর। তিনি জানিয়েছেন, এই মুনাফার সিংহ ভাগটাই এসেছে বিজ্ঞাপন থেকে। ২০১৬-’১৭ অর্থবর্ষে ওই অনুষ্ঠান থেকে রেডিওর আয় হয়েছিল ৫ কোটি ১৯ লক্ষ টাকা। এর আগের অর্থবর্ষে অর্থাৎ ২০১৫-’১৬ সালে সে রাজস্ব ছিল ৪ কোটি ৭৮ লক্ষ টাকা। প্রধানমন্ত্রী মূলত হিন্দি ভাষায় নিজের মনের কথা জানালেও ওই অনুষ্ঠানের শেষে সংস্কৃত ও ইংরেজি ছাড়াও দেশের আরও ১৮টি ভাষা ও ৩৩টি উপভাষায় তা সম্প্রচারিত করা হয়।

আরও পড়ুন

Advertisement

ফেসবুকে ৯ লক্ষেরও বেশি ফলোয়ার এই মহিলার!

২০১৪ সালের ৩ অক্টোবর থেকে শুরু হয়েছে প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’। মাসের একটি নির্দিষ্ট রবিবার সকালে এই অনুষ্ঠানের মাধ্যমে বিভিন্ন বিষয়ে নিজস্ব মত প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী। দেশবাসীর উদ্দেশে ওই রেডিও প্রোগ্রামে উঠে এসেছে রাজনীতি থেকে শুরু করে আর্থ-সামাজিক নানা বিষয়। সরকারি নানা উদ্যোগের বিবরণ ছাড়াও মাদক সেবনের অপকারিতা, স্বচ্ছ ভারত অভিযান থেকে শুরু করে এক পদ-এক পেনশনের মতো প্রাসঙ্গিক বিষয়েও কথা বলেছেন নরেন্দ্র মোদী। মূলত একক অনুষ্ঠান হলেও ২০১৫-র জানুয়ারিতে বিশেষ অতিথি হিসেবে এ দেশে সফরকারী তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও উপস্থিত ছিলেন মোদীর সঙ্গে।

রাঠৌর জানিয়েছেন, শুধুমাত্র এ দেশেই নয়, ইন্টারনেট ও শর্টওয়েভের মাধ্যমে বিদেশেও প্রধানমন্ত্রীর ‘মন কি বাত’ শোনেন শ্রোতারা।

আরও পড়ুন

‘গোপন’ আধারে তর্ক সমকামও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন