Gyanvapi Masjid

সত্যিই কি শিবলিঙ্গ? জ্ঞানবাপী মসজিদে বিজ্ঞানসম্মত সমীক্ষার নির্দেশ হাই কোর্টের

শুক্রবার এলাহাবাদ হাই কোর্ট নির্দেশে জানায়, ভারতীয় প্রত্নতত্ত্ব বিভাগ বিজ্ঞানসম্মত উপায়ে কাঠামোটির কোনও রকম ক্ষতিসাধন না করে সমীক্ষা করবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

প্রয়াগরাজ শেষ আপডেট: ১২ মে ২০২৩ ২১:৫৬
Share:

জ্ঞানবাপীতে সমীক্ষা চালাবে প্রত্নতত্ত্ব বিভাগ, নির্দেশ এলাহাবাদ হাই কোর্টের। — ফাইল ছবি।

বারাণসীর জ্ঞানবাপী মসজিদে বিতর্কিত কাঠামো কি প্রকৃতই শিবলিঙ্গ? এই প্রশ্নের উত্তর পেতে বিজ্ঞানসম্মত সমীক্ষার নির্দেশ দিল এলাহাবাদ হাই কোর্ট। ভারতীয় প্রত্নতত্ত্ব বিভাগ (আর্কিয়োলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া) এই সমীক্ষার কাজ চালাবে। গত বছর অক্টোবরে বারাণসীর জেলা আদালত আবেদনকারীদের এই আবেদনই খারিজ করে দিয়েছিল।

Advertisement

শুক্রবার নির্দেশে হাই কোর্ট জানায়, ভারতীয় প্রত্নতত্ত্ব বিভাগ বিজ্ঞানসম্মত উপায়ে কাঠামোটির কোনও রকম ক্ষতিসাধন না করে সমীক্ষা করবে। ওয়াকিবহাল মহল মনে করছে, আদালতের এই নির্দেশের ফলে কাঠামোটির কার্বন ডেটিং করা সম্ভব হবে। কার্বন ডেটিংয়ের আবেদন অবশ্য খারিজ হয়েছিল নিম্ন আদালতে। নিম্ন আদালতের রায়কে চ্যালেঞ্জ করে হাই কোর্টে যান আবেদনকারীদের একটি অংশ। সেই মামলাতেই নিম্ন আদালতের রায় খারিজ করে দিল এলাহাবাদ হাই কোর্ট।

প্রসঙ্গত, জ্ঞানবাপী মসজিদ কর্তৃপক্ষ শুরু থেকেই দাবি করছেন মসজিদ চত্বরে যে কাঠামোটি দেখে হিন্দুত্ববাদীরা শিবলিঙ্গের ভগ্ন অংশ বলে দাবি করছেন, তা আসলে ওজুখানায় নির্মিত ফোয়ারার ধ্বংসাবশেষ। এর সঙ্গে শিব বা শিবলিঙ্গের কোনও সম্পর্কই নেই। যদিও তা মানতে নারাজ হিন্দুত্ববাদীদের একটি অংশ। সেই মামলাই পৌঁছয় আদালতে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন