হঠাৎ সম্পূর্ণ অদৃশ্য হয়ে যায় এই মন্দির!

আপনাকে যদি বলা হয় এমন এক মন্দির আছে, যা হঠাত্ হঠাত্ অদৃশ্য হয়ে যায়, তা হলে কতটা অবাক হবেন? বাস্তবে কিন্তু এমন এক মন্দির রয়েছে। আর তা রয়েছে আমাদের দেশেই! গুজরাতের কাভি কাম্বোইয়ের স্তম্ভেশ্বর মহাদেব নামের শিব মন্দিরটির বয়স প্রায় ১৫০ বছর।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ জুন ২০১৬ ১৭:৪৪
Share:

আপনাকে যদি বলা হয় এমন এক মন্দির আছে, যা হঠাত্ হঠাত্ অদৃশ্য হয়ে যায়, তা হলে কতটা অবাক হবেন? বাস্তবে কিন্তু এমন এক মন্দির রয়েছে। আর তা রয়েছে আমাদের দেশেই!

Advertisement

গুজরাতের কাভি কাম্বোইয়ের স্তম্ভেশ্বর মহাদেব নামের শিব মন্দিরটির বয়স প্রায় ১৫০ বছর। আরব সাগর আর ক্যাম্বি উপসাগরের মাঝামাঝি অবস্থিত এই মন্দিরটিতে আপাতদৃষ্টিতে কোনও বিশেষত্ব নেই। কিন্তু এর বিশিষ্টতা টের পাওয়া যায়, জোয়ারের সময়ে। সেই সময়ে সম্পূর্ণ সমুদ্রের জলের তলায় চলে যায় এই মন্দির। ভাটার সময়ে যখন জলস্তর নামতে শুরু করে, তখন একটু একটু করে জল থেকে মন্দিরটি জেগে ওঠে।

সমুদ্রের জলে মন্দিরের সম্পূর্ণ ডুবে যাওয়া এবং তারপর আস্তে আস্তে তার আবার জেগে ওঠা এক অদ্ভুত অভিজ্ঞতা। দূর দূরান্ত থেকে পর্যটক ও ভক্তরা এই দৃশ্য দেখার জন্য উপস্থিত হন মন্দিরে। সকাল সকাল মন্দিরে পুজো দিয়ে শুরু‌ হয় অপেক্ষা। জোয়ারের সময় যত এগিয়ে আসে ততই ফাঁকা হয়ে আসতে থাকে মন্দির চত্বর। আস্তে আস্তে চোখের সামনে ডুবে যেতে থাকে সেই মন্দির। জোয়ারের জল বাড়তে বাড়তে গ্রাস করে পুরো মন্দিরটাকেই। তখন সেদিকে তাকালে মন্দিরের অস্তিত্ব পর্যন্ত চোখে পড়ে না। তারপর আবার সরে যেতে থাকে জোয়ারের জল। আস্তে আস্তে গোটা মন্দিরটাই জেগে ওঠে জল থেকে।

Advertisement

আরও পড়ুন:
ভারতের সেরা সেক্স টেম্পল কোনগুলি?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন