Tipu Sultan controversy in Karnataka

টিপু সুলতানের নাম রাস্তা থেকে সরাতে হবে, মোদীর সফরের সময় কর্নাটকের হিন্দুত্ববাদী গোষ্ঠীর দাবি

কর্নাটকের রাজনীতিতে টিপু সুলতান নামটি গত কয়েক বছর ধরেই বিজেপির মেরুকরণের রাজনীতির হাতিয়ার বলে অভিযোগ। বিজেপির চোখে, ব্রিটিশের বিরুদ্ধে যুদ্ধের শহিদ টিপু ‘হিন্দু হত্যাকারী’।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৫৪
Share:

সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কর্নাটক সফরে গিয়ে জানিয়েছিলেন, এ বারের ভোট হবে টিপু সুলতান বনাম হিন্দুত্বের প্রশ্নে। গ্রাফিক: সনৎ সিংহ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের সময়ই নতুন করে টিপু সুলতান বিতর্ক কর্নাটকে। দক্ষিণ ভারতের একমাত্র বিজেপি শাসিত রাজ্যের একটি হিন্দুত্ববাদী গোষ্ঠীর তরফে সোমবার অষ্টাদশ শতকের মহীশূরের (বর্তমান মাইসুরু) সুলতান টিপু সুলতানের নামাঙ্কিত একটি সড়ক সংযোগের (সার্কল) নাম বদলের দাবি তোলা হল।

Advertisement

জয় শিবাজি ছত্রপতি সেনা নামে ওই সংগঠনের নেতা পরশুরাম শেগুরাকর সোমবার জানিয়েছেন ইয়াদগিরি জেলায় একটি চৌমাথার নাম বেআইনি ভাবে ‘টিপু সুলতান সার্কল’ রাখা হয়েছে। তিনি বলেন, ‘‘১৯৯৬ সালে হাট্টিকুনি রোড জংশনের নামকরণ করেছিল মহম্মদ আবদুল কালাম আজাদ সার্কল নামে। কিন্তু ২০১০ সালে স্থানীয় পুরসভা নাম বদলে ‘টিপু সুলতান সার্কল’ করে। সম্প্রতি সেখানে টিপু সুলতানের একটি পোস্টার এবং মহীশূর সুলতানি রাজত্বের একটি পতাকা লাগানো হয়েছে। আমরা অবিলম্বে পুরনো নাম ফিরিয়ে দেওয়ার দাবি জানাচ্ছি।’’

মে মাসে কর্নাটকে বিধানসভা ভোট হওয়ার কথা। তার আগে ওই রাজ্যে টিপুকে নিয়ে উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে। চলতি মাসে কর্নাটক বিজেপির সভাপতি তথা সাংসদ নলিনকুমার কটীল বলেছিলেন, ‘‘কর্নাটকের পবিত্র মাটিতে টিপু সুলতানের অনুগামীদের বেঁচে থাকাই উচিত নয়!’’ এর পর ‘অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন’ (মিম)-এর প্রধান আসাদউদ্দিন ওয়েইসি চ্যালেঞ্জ ছোড়েন নলিনের উদ্দেশে। সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কর্নাটক সফরে গিয়ে জানিয়েছিলেন, এ বারের ভোট হবে টিপু সুলতান বনাম হিন্দুত্বের প্রশ্নে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন