Corona

মাস্ক বাধ্যতামূলক করছে কর্নাটক সরকার! নতুন বছরের আগেই চালু হচ্ছে করোনাবিধি

বছরের শেষে আবার চোখ রাঙাচ্ছে করোনা। ইতিমধ্যে রাজ্যে রাজ্যে ধরা পড়ছে করোনার নতুন রূপে আক্রান্তের সংখ্যা। এই প্রেক্ষিতে সাবধানী কর্নাটক সরকার। জারি হচ্ছে এক গুচ্ছ নিয়ম।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১৬:৪৪
Share:

করোনা পরিস্থিতির দিকে খেয়াল রেখে আবার বাধ্যতামূলক হচ্ছে মাস্ক। —ফাইল চিত্র।

নতুন বছরের আগেই করোনাবিধি চালু করল কর্নাটক সরকার। সোমবার কর্নাটক সরকারের তরফে বিজ্ঞপ্তি দিয়ে এই নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি নতুন বছরের অনুষ্ঠানেও বেঁধে দেওয়া হল সময়সীমা। রাত ১টার পর কোনও জমায়েত নয় বলে জানিয়ে দিল সরকার।

Advertisement

করোনার নয়া উপরূপ বিএফ.৭-এ আক্রান্ত হচ্ছেন চিনের প্রচুর মানুষ। হাসপাতালগুলি উপচে পড়ছে করোনা রোগীতে। পরিস্থিতি এমনই যে শয্যা সঙ্কুলান হচ্ছে না। একই উপরূপ ছড়িয়েছে আরও কয়েকটি দেশে। ভারতেও করোনার এই রূপে আক্রান্তদের হদিশ মিলেছে। তাই আগাম সতর্কতামূলক পদক্ষেপ করল কর্নাটক। জানানো হয়েছে, রেস্তরাঁ, ক্লাব, পানশালা, স্কুল-কলেজ, থিয়েটার হল— যেখানে বড় জমায়েত হয় বা বেশি সংখ্যক মানুষ জড়ো হন, সেখানে উপস্থিত সবাইকে মাস্ক পরতেই হবে। ওই জায়গাগুলিতে আসন সংখ্যা যত তার অর্ধেক আসন ব্যবহার করা যেতে পারে। তা ছাড়া, সন্তানসম্ভবা, শিশু এবং বয়স্করা যাতে জমায়েত এড়িয়ে চলেন, সে ব্যাপারে নির্দেশিকা দিল কর্নাটক সরকার।

সোমবার একটি বিবৃতিতে কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী কে সুধাকর বলেন, ‘‘ভয়ের কোনও কারণ নেই। কিন্তু আমাদের এখন থেকেই সতর্ক হতে হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন