রাজস্থানে অনুগত বসাতে ব্যর্থ অমিত

রাজস্থানে মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের চাপে আপাতত নিজের অনুগত প্রার্থীকে সরিয়ে রেখে সভাপতি হিসেবে মদনলাল সাইনিকে বসিয়ে মুখরক্ষা করলেন তিনি। অমিত-বসুন্ধরার জাঠ-রাজপুত টানাপড়েনে বাধ্য হয়ে মালি সম্প্রদায়ের নেতাকে মুখ করে রাজস্থানে বিধানসভা নির্বাচনে যেতে চাইছে বিজেপি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০১৮ ০৪:৫১
Share:

অমিত শাহ

বিজেপি সভাপতি হওয়ার পরে এই প্রথম। কোনও রাজ্যে নিজের অনুগত কোনও নেতাকে সভাপতি করতে চেয়েও ব্যর্থ হলেন অমিত শাহ। রাজস্থানে মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের চাপে আপাতত নিজের অনুগত প্রার্থীকে সরিয়ে রেখে সভাপতি হিসেবে মদনলাল সাইনিকে বসিয়ে মুখরক্ষা করলেন তিনি। অমিত-বসুন্ধরার জাঠ-রাজপুত টানাপড়েনে বাধ্য হয়ে মালি সম্প্রদায়ের নেতাকে মুখ করে রাজস্থানে বিধানসভা নির্বাচনে যেতে চাইছে বিজেপি।

Advertisement

সামনেই ভোট রাজস্থানে। এমনিতেই ওই রাজ্যে উপনির্বাচনগুলিতে গো-হারা হেরেছে শাসক বিজেপি। দলের অভ্যন্তরীণ সমীক্ষা বলছে, রাজস্থানে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে তৈরি হয়েছে জনমত। ক্রমশ শক্তি বাড়াচ্ছে কংগ্রেস। বিজেপি ইতিমধ্যেই বসুন্ধরাকে সামনে রেখে নির্বাচনে যাওয়ার কথা ঘোষণা করেছে। তাই বসুন্ধরাকে সরানোর ঝুঁকি না নিয়ে রাজ্য সভাপতি পদে কুশলী কোনও নেতাকে দ্রুত বসাতে চেয়েছিলেন অমিত। কিন্তু বসুন্ধরার চাপে ভেস্তে গেল সেই পরিকল্পনা।

প্রাথমিক ভাবে ওই পদে অমিতের পছন্দ ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা সাংসদ গজেন্দ্র সিংহ শেখাওয়াত। অথবা অর্জুন রাম মেঘওয়াল। কিন্তু দিল্লি থেকে পাঠানো দু’টি নামই প্রাথমিক আলোচনায় খারিজ করে দেন বসুন্ধরা। পরিবর্তে তিনি চান সাংসদ ভূপেন্দ্র যাদবকে। রাজস্থানের রাজনীতিতে যিনি বসুন্ধরা-ঘনিষ্ঠ বলেই পরিচিত। কিন্তু ভূপেন্দ্র একাধিক সংসদীয় কমিটির চেয়ারম্যান বলে তাঁকে ওই পদে চাননি অমিত।

Advertisement

রাজস্থানে বিজেপির অঙ্ক এমনিতেই জটিল। কোনও জাঠ নেতাকে রাজপুতরা, রাজপুতকে জাঠেরা মানবে না। এই পরিস্থিতিতে লোকসভার আগে রাজস্থান হারানোর ঝুঁকি নিতে চাননি নরেন্দ্র মোদী-অমিত শাহ। তাই কাউকেই না চটিয়ে বিকল্প হিসেবে বেছে নেওয়া হয় মালি সম্প্রদায়ের মদনলাল সাইনির নাম। যদিও বিজেপির শীর্ষ নেতৃত্বের একাংশ বলছেন, অমিতের চাপে বসুন্ধরার মাথা নত না করা থেকে একটি বিষয় স্পষ্ট— দলে প্রভাব কমতে শুরু করেছে মোদীর সেনাপতির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন