Left Wing Extremism

‘দু’বছরের মধ্যেই জঙ্গি নকশালপন্থা মুক্ত হবে দেশ’, ঘোষণা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের

শাহের দাবি, গত চার দশকের মধ্যে ২০২২ সালেই দেশের মাওবাদী উপদ্রুত এলাকাগুলিতে সবচেয়ে কম হিংসা এবং মৃত্যুর ঘটনা ঘটেছে। ২০১০ সালের তুলনায় এই কমার হার প্রায় ৭৭ শতাংশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৭:২৯
Share:

দিল্লির নকশাল দমন বৈঠকে অমিত শাহ এবং অজিত ডোভাল। ছবি: পিটিআই।

নরেন্দ্র মোদী সরকারের এক দশকে দেশে নকশালদের তৎপরতা অনেকটাই কমেছে। শুক্রবার দিল্লিতে ‘জঙ্গি নকশালপন্থী পর্যালোচনা’ সংক্রান্ত বৈঠকে এমনটাই দাবি করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই সঙ্গে তাঁর ঘোষণা, ‘‘আগামী দু’বছরের মধ্যেই জঙ্গি নকশালপন্থাকে দেশ থেকে পুরোপুরি মুছে ফেলা সম্ভব হবে।’’

Advertisement

দিল্লির ওই বৈঠকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং মাওবাদী উপদ্রুত ঝাড়খণ্ড, বিহার, ওড়িশা, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশের মতো রাজ্যগুলির প্রতিনিধিরা হাজির ছিলেন। ছিলেন মহারাষ্ট্র, ঝাড়খণ্ড, অন্ধ্রের মুখ্যমন্ত্রীও। সেখানে শাহ বলেন, ‘‘গত চার দশকের মধ্যে ২০২২ সালেই দেশের মাওবাদী উপদ্রুত এলাকাগুলিতে সবচেয়ে কম হিংসা এবং মৃত্যুর ঘটনা ঘটেছে। আমরা মনে করছি, আগামী দু’বছরের মধ্যেই তা পুরোপুরি নির্মূল করে ফেলা যাবে।’’

২০১০ সালের তুলনায় ২০২২-এর মাওবাদী হামলা ৭৭ শতাংশ কমেছে বলে তথ্য-পরিসংখ্যান দিয়ে দাবি করেন শাহ। তাঁর দাবি, মোদী প্রধানমন্ত্রী হওয়ার পরে ২০১৫ সালে জঙ্গি নকশালপন্থা দমনে যে ‘জাতীয় পর্যায়ের নীতি’ গ্রহণ করেছিলেন তার সুফল মিলতে শুরু করেছে। তবে দুর্নীতি এবং উন্নয়নের অভাবে প্রত্যন্ত এলাকাগুলিতে মাওবাদী সমস্যা মাথাচাড়া দেওয়ার সম্ভাবনা থাকে বলে জানিয়েছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন