Autistic Man in Metro

কলার ধরে অটিস্টিক যুবককে নামিয়ে দিল মেট্রো, ভুল মেনে নিয়েও শাস্তি হল না অভিযুক্তদের

বিশেষ প্রশিক্ষণে সেরে মেট্রোয় বাড়ি ফিরছিলেন ওই যুবক। অস্বাভাবিক আচরণের জন্যই তাঁকে মেট্রো থেকে নামিয়ে দেওয়া হয় বলে বেঙ্গালুরু মেট্রো কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩ ১৫:২৮
Share:

বেঙ্গালুরুর একটি মেট্রো স্টেশনে ঘটনাটি ঘটে। প্রতীকী ছবি।

আর পাঁচজন স্বাভাবিক মানুষের মতো নয় ওঁদের আচরণ। ‘অসুস্থতা’র জন্যই অনেক ক্ষেত্রে অজান্তেই অনেক রকম গণ্ডগোল করে ফেলেন। অটিজমে আক্রান্ত এক রোগীকে তেমনই অস্বাভাবিক আচরণের জন্য কলার ধরে মেট্রো রেল থেকে নামিয়ে দিলেন মেট্রোর দুই নিরাপত্তারক্ষী। একটি ফেসবুক পোস্টে এমনই অভিযোগ করেছেন ওই রোগীর পরিবার।

Advertisement

বেঙ্গালুরুর একটি মেট্রো স্টেশনের ঘটনা। আক্রান্ত রোগী একজন ২৩ বছরের যুবক। তাঁর বাবা ফেসবুকে মেট্রো কর্তৃপক্ষের আচরণের বর্ণনা দিয়ে তাঁদের বিরুদ্ধে অমানবিকতার অভিযোগ করেছেন। তিনি জানিয়েছেন, মেট্রোরেল থেকে নামিয়ে দেওয়ার পর ওই যুবককে টানতে টানতে স্টেশনের বাইরে নিয়ে গিয়ে ঘাড় ধাক্কা দিয়ে ফেলে দেওয়া হয়। ঘটনাচক্রে আবার সেখান থেকে রাস্তা চিনে মেট্রো স্টেশনে ফিরতে পেরেছিলেন ওই যুবক। তবে তাঁর বাবা জানিয়েছেন, মেট্রোর এই দায়িত্বজ্ঞানহীনতার জন্য বড় বিপদও হতে পারত।

বিশেষ প্রশিক্ষণের ক্লাস সেরে মেট্রোয় বাড়ি ফিরছিলেন ওই যুবক। অস্বাভাবিক আচরণের অভিযোগেই তাঁকে মেট্রো থেকে নামিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। ফেসবুকে আক্রান্ত যুবকের বাবা জানিয়েছেন, অটিজমের জন্যই তাঁর পুত্রের কিছু অস্বাভাবিক আচরণ রয়েছে। কিন্তু শুধু সেই কারণে তাঁর সঙ্গে এমন ব্যবহার করা যায় না। ফেসবুকে আক্রান্ত যুবকের বাবা লিখেছেন, ‘‘বিশেষ চাহিদা সম্পন্ন যাত্রীদের প্রতি মেট্রোর আরও বেশি মানবিক এবং সমব্যথী হওয়া উচিত ছিল।’’

Advertisement

এই ঘটনায় জখম হন ওই যুবক। তাঁর হাতে কাঁধে কালশিটে পড়ে যায়। এ সংক্রান্ত ফেসবুক পোস্টের জেরে মেট্রো কর্তৃপক্ষ ক্ষমা চেয়ে নিয়েছেন ঘটনাটির জন্য। যদিও আক্রান্ত যুবকের বাবা জানিয়েছেন, এই ঘটনায় অভিযুক্ত দুই নিরাপত্তারক্ষীকে কোনও শাস্তিই দেননি মেট্রো কর্তৃপক্ষ। এ ব্যাপারে বেঙ্গালুরুর মেট্রোর ম্যানেজিং ডিরেক্টরকে ই মেল পাঠিয়েও কোনও লাভ হয়নি বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন