Chennai Airport

চেন্নাই বিমানবন্দরে পড়ে ছিল ব্যাগ, খুলতেই বেরিয়ে এল ৫০টি অজগর-সহ বিরল প্রাণী

বিমানবন্দরে মালপত্র যেখানে পরখ করানো হয়, গত বুধবার তার কাছেই ব্যাগটি পড়ে থাকতে দেখেন অভিবাসন দফতরের আধিকারিকরা। সন্দেহ হওয়ার ব্যাগটি তাঁরা খোলেন। সেটির ভিতর থেকেই উদ্ধার সব প্রাণী।

Advertisement

সংবাদ সংস্থা

চেন্নাই শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৩ ২২:৫৩
Share:

চেন্নাই বিমানবন্দরে পরিত্যক্ত ব্যাগ থেকে উদ্ধার বহু প্রাণী। ছবি সংগৃহীত।

ব্যাগ তো নয়! যেন আস্ত চিড়িয়াখানা। সেই ব্যাগ খুলতেই বেরিয়ে এল সাপ, বাঁদর থেকে কচ্ছপ। চেন্নাই বিমানবন্দরে পরিত্যক্ত অবস্থায় পড়ে ছিল ব্যাগটি। সেটি খুলতেই অভিবাসন দফতরের আধিকারিকরা এগুলি উদ্ধার করেন।

Advertisement

বিমানবন্দরে মালপত্র যেখানে পরখ করানো হয়, গত বুধবার তার কাছেই ব্যাগটি পড়ে থাকতে দেখেন অভিবাসন দফতরের আধিকারিকরা। সন্দেহ হওয়ার ব্যাগটি তাঁরা খোলেন। দেখেন, ভিতরে রয়েছে ৪৫টি ছোট অজগর, তিনটি মারমোসেট বাঁদর, তিনটি কচ্ছপ, আটটি কর্ন সাপ। বিশেষজ্ঞেরা জানিয়েছেন, সব প্রাণীই দামি।

অভিবাসন দফতর সূত্রে জানা গিয়েছে, এই নিয়ে তদন্ত করছে পুলিশ। ওই প্রাণীগুলি ব্যাঙ্কক থেকে আনা হয়েছিল। উদ্ধার হওয়ার পরের দিন সেখানেই পাঠিয়ে দেওয়া হয়েছে। এর আগেও চেন্নাই বিমানবন্দরে বিরল প্রজাতির প্রাণী উদ্ধার হয়েছে। গত নভেম্বরে বিরল প্রজাতির পিগমি মারমোসেট এবং বাঁদর উদ্ধার হয়েছিল এই বিমান বন্দরে। মাস কয়েক আগে ডোয়ার্ফ মনগুস উদ্ধার হয়েছিল ওই বিমানবন্দর থেকে। সেগুলি আফ্রিকার। বেশির ভাগ ক্ষেত্রেই প্রাণীগুলিকে মাদক খাইয়ে পাচার করা হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন