Tomato Farmer Death

মূল্যবৃদ্ধির মধ্যেই আরও এক টোম্যাটো কৃষককে খুনের অভিযোগ, ক্ষেত থেকে উদ্ধার হল দেহ

অভিযোগ, রবিবার রাতে টোম্যাটো ক্ষেতে পাহারা দিতে সেখানেই ঘুমিয়েছিলেন ওই কৃষক। সেই সময়ই তাঁকে কুপিয়ে খুন করেন দুষ্কৃতীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

হায়দরাবাদ শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ১৫:২৮
Share:

—প্রতীকী চিত্র।

আরও এক টোম্যাটো কৃষককে খুনের অভিযোগ উঠল অন্ধ্রপ্রদেশে। এই নিয়ে গত সাত দিনের মধ্যে দ্বিতীয় বার এমন ঘটনা ঘটল। সোমবার সকালে অন্ধ্রপ্রদেশের অন্নমায়া জেলার ক্ষেত থেকে ওই কৃষকের দেহ উদ্ধার করা হয়েছে। অভিযোগ, রবিবার রাতে টোম্যাটো ক্ষেতে পাহারা দিতে সেখানেই ঘুমিয়েছিলেন ওই কৃষক। সেই সময়ই তাঁকে কুপিয়ে খুন করে দুষ্কৃতীরা। তবে টোম্যাটো লুটের কোনও ঘটনা ঘটেনি বলে দাবি করেছে পুলিশ।

Advertisement

সোমবার সকালে ক্ষেতের পাশে কৃষকের দেহ দেখতে পান স্থানীয়রা। তাঁরাই পুলিশে খবর দেন। নিহত কৃষকের নাম বাত্তিলা মধুকর রেড্ডি (২৮)। খবর পেয়েই ঘটনাস্থলে যায় পুলিশ। উদ্ধার করা হয় দেহ। যুবকের দেহে কোপানোর চিহ্ন রয়েছে। তবে পুলিশের অনুমান, পরকীয়ার সম্পর্কের জেরেও ওই কৃষককে খুন করা হতে পারে। তদন্ত শুরু করেছে পুলিশ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি।

গত ১৩ জুলাই ওই জেলারই এক টোম্যাটো কৃষককে খুনের অভিযোগ উঠেছিল। উদ্ধার করা হয়েছিল ৬২ বছর বয়সি এক বৃদ্ধের দেহ। তাঁর নাম রাজাশেখর রেড্ডি।

Advertisement

গত কয়েক দিন ধরেই শাকসব্জির দাম বেড়েছে। বিশেষ করে টোম্যাটোর দামে কপালে ভাঁজ পড়েছে ক্রেতাদের। দেশের বিভিন্ন রাজ্যে কেজি প্রতি টোম্যাটো বিক্রি হচ্ছে ১০০ থেকে ২০০ টাকা করে। এই পরিস্থিতিতে টোম্যাটো চুরির অভিযোগ উঠেছে। কর্নাটকের হাসান জেলার গনি সোমানাহল্লি গ্রামে এক কৃষকের ক্ষেত থেকে দেড় লক্ষ টাকার টোম্যাটো চুরির অভিযোগ উঠেছিল। অন্ধ্রপ্রদেশের এক সব্জি বিক্রেতার দোকান থেকে অনেক টাকার সব্জি চুরি হয়ে গিয়েছিল। এই ধরনের ঘটনা রুখতে কর্নাটকের হাভেরির এক বিক্রেতা তাঁর দোকানে সিসিটিভি লাগিয়েছেন, প্রকাশ্যে এসেছিল এমন খবরও। উত্তরপ্রদেশের বারাণসীতে লুট রুখতে দোকানে বাউন্সার রেখেছেন এক সব্জি বিক্রেতা। এই আবহে অন্ধ্রে আরও এক টোম্যাটো কৃষকের অস্বাভাবিক মৃত্যুর খবর ঘিরে চাঞ্চল্য ছড়াল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন