অমিতাভকে কটাক্ষ অনুরাগের

‘শোলে’য় কুখ্যাত ডাকাত গব্বর সিংহকে হারিয়েছিল বচ্চন অভিনীত জয় চরিত্রটি।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৯ ০২:২৪
Share:

ছবি: সংগৃহীত।

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দেশজোড়া প্রতিবাদ এবং পড়ুয়াদের প্রতি পুলিশি নির্যাতনের ঘটনায় বলিউডের কেউ কেউ মুখ খুললেও বড় তারকারা এখনও নীরব। এরই মধ্যে অমিতাভ বচ্চনের নববর্ষের শুভেচ্ছা-টুইটের জবাবে কটাক্ষ ছুড়ে দিলেন পরিচালক অনুরাগ কাশ্যপ। অমিতাভ শুক্রবার রাতে টুইট করেছিলেন, ‘‘নতুন বছর আসতে আর মাত্র কয়েকটা দিন বাকি। তবে চিন্তা করবেন না, এ তো ১৯-২০ ব্যবধান।’’ সেই টুইটেরই পাল্টা অনুরাগ লেখেন, ‘‘এ বার আর ১৯-২০ ব্যবধান নয়। এ বারের ব্যবধান অনেক বেশি। আপনি বরং নিজের শরীরের খেয়াল রাখুন। সত্তরের দশকে যে আপনি গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন, আপনার ভিতরের সেই ‘বচ্চন’কেই আমরা নিজেদের মধ্যে বয়ে নিয়ে চলেছি। এ বার গব্বর, লায়ন বা শাকাল... আমরাই মোকাবিলা করব।’’

Advertisement

‘শোলে’য় কুখ্যাত ডাকাত গব্বর সিংহকে হারিয়েছিল বচ্চন অভিনীত জয় চরিত্রটি। গব্বরের ভূমিকায় ছিলেন আমজাদ খান। ‘কালীচরণ’-এ অজিত অভিনীত ‘লায়ন’ চরিত্রটি ছিল মাফিয়া। সে ছবির নায়ক ছিলেন শত্রুঘ্ন সিংহ। ‘শান’-এ শাকালের চরিত্রে অভিনয় করেছিলেন কুলভূষণ খারবান্দা। ওই কুখ্যাত অপরাধীকেও শায়েস্তা করে বিজয় (অমিতাভ)।

আরও পড়ুন: মরসুমের শীতলতম দিল্লি, হাড়হিম হিমাচলেও

Advertisement

অনুরাগ দীর্ঘদিনই মোদী সরকারের বিভাজন নীতির বিরুদ্ধে সরব। সম্প্রতি তাঁর বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ জারি হয়েছে। সম্প্রতি বচ্চন টুইট করে বলেছিলেন, ‘‘কারও সমালোচনা করার আগে তার জুতোয় পা গলিয়ে মাইলখানেক হেঁটে দেখা উচিত। তার পরে যখন সমালোচনা করবেন, তখন তাদের থেকে এগিয়ে থাকবেন...’’ এই টুইটকেও সমালোচনা এড়ানোর পন্থা হিসেবেই দেখছেন অনেকে।

অন্য দিকে এ দিন মুম্বইয়ে এক অনুষ্ঠানে কটাক্ষের সুরে গুলজ়ার বলেন, ‘‘আপনাদের মিত্রোঁ সম্বোধন করতে গিয়েও থেমে গেলাম।’’ দিল্লিবাসী এক বন্ধুকে দেখে তাঁর মন্তব্য, ‘‘দিল্লিবাসীদের আজকাল ভয় পাচ্ছি। কী জানি কখন কি আইন নিয়ে আসেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন