National News

মানুষের বাধায় সেনা তল্লাশি বন্ধ কুলগামে, পালাল দুই জঙ্গি

স্থানীয় বাসিন্দাদের রোষের মুখে পড়ে দক্ষিণ কাশ্মীরের কুলগামে জঙ্গিদমন অভিযান বন্ধ করল সেনা। কুলগামের খুরওয়ানি এলাকায় লস্করের এক শীর্ষ কম্যান্ডার জুনেইদ মাট্টু-সহ বেশ কয়েক জন জঙ্গি লুকিয়ে রয়েছে- গোপন সূত্রে সেই খবর পেয়েই কুলগামে অভিযান চালায় সেনা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৫ মে ২০১৭ ১৪:৩৪
Share:

স্থানীয় বাসিন্দাদের রোষের মুখে পড়ে দক্ষিণ কাশ্মীরের কুলগামে জঙ্গিদমন অভিযান বন্ধ করল সেনা। কুলগামের খুরওয়ানি এলাকায় লস্করের এক শীর্ষ কম্যান্ডার জুনেইদ মাট্টু-সহ বেশ কয়েক জন জঙ্গি লুকিয়ে রয়েছে- গোপন সূত্রে সেই খবর পেয়েই কুলগামে অভিযান চালায় সেনা। কিন্তু সেই অভিযানে বাধা দেন স্থানীয়রা। তাঁদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হয়। এই ঘটনার পর শুক্রবার রাতে সেখানে সেনা অভিযান স্থগিত করা হয়।

Advertisement

আরও পড়ুন: জঙ্গি ধরতে দক্ষিণ কাশ্মীরে ঘরে ঘরে সেনা তল্লাশি

কাশ্মীর: বাজপেয়ী যা পারতেন, মোদী পারেন না

Advertisement

সেনা সূত্রে খবর, খুরওয়ানিতে জঙ্গিদের লুকিয়ে থাকার খবর পেয়েই গোটা এলাকা ঘিরে তল্লাশি চালানো হয়। কিন্তু সেই অভিযানে বাধা দেন স্থানীয় বাসিন্দারা। জঙ্গিদের ধরতে খুরওয়ানিতে জওয়ানরা ঢুকতেই তাদের লক্ষ্য করে পাথর ছোড়েন তাঁরা। দু’পক্ষের সংঘর্ষের সময় সুযোগ বুঝে সেখান থেকে গা ঢাকা দেয় জঙ্গিরা।

গত কয়েক দিন আগেই কুলগামে ব্যাঙ্ক লুঠ করে জঙ্গিরা পাঁচ পুলিশকর্মীকে হত্যা করে। ওই একই হামলায় নিহত হন আরও দু’জন। সোপিয়ান ও কুলগাম-সহ দক্ষিণ কাশ্মীরের বেশ কিছু অঞ্চলে জঙ্গি তত্পরতা শুরু হয়। জঙ্গিরা সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করে। সেখানে দেখা যায় একটি ফলের বাগিচায় অস্ত্র হাতে বেশ কয়েক জন জঙ্গি এক জায়গায় জমায়েত হয়েছে। ওই জঙ্গিদের ধরতেই গত দু’দিন ধরে সোপিয়ান-সহ দক্ষিণ কাশ্মীরের বেশ কয়েকটি গ্রামে ঘরে ঢুকে বড়সড় তল্লাশি অভিযান চালাচ্ছে। অভিযানে নামানো হয়েছে চার হাজারেরও বেশি সেনা ও আধাসামরিক বাহিনী। ড্রোন ও হেলিকপ্টারের মাধ্যমেও জঙ্গিদের খোঁজ চালানো হচ্ছে বলে সেনা সূত্রে খবর।

ছবি: এএফপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন