দু’মুখো যুদ্ধের বার্তা বিপিনের

সেনাপ্রধান বিপিন রাওয়াত দিল্লিতে এক আলোচনা সভায় যে সালামি স্লাইসিং-এর কথা বলেছেন, সামরিক পরিভাষায় এর অর্থ হল, যে বড় লক্ষ্য একবারে হাসিল করা মুশকিল, তার জন্য চুপিসারে চেষ্টা চালিয়ে যাওয়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৭ ০৩:১২
Share:

বিপিন রাওয়াত। —ফাইল চিত্র।

বেজিং এক দিকে পেশীশক্তি দেখাচ্ছে, অন্য দিকে চিন সীমান্তে সমস্যা তৈরি হলে পাকিস্তান তার সুযোগ নিতে তৈরি। তাই ভারতকে দু-মুখো যুদ্ধের জন্য তৈরি থাকতে হবে বলে মন্তব্য করলেন সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত।

Advertisement

মাত্র এক সপ্তাহ আগেই ডোকলামে চিন-ভারতের সংঘাত মিটেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চিন সফরে গিয়ে শান্তির কথাও বলেছেন। কিন্তু এর মধ্যেই সেনাপ্রধানের সতর্কবার্তা, ‘‘উত্তরের শত্রু সম্পর্কে বলা যায়, পেশী শক্তি দেখানো শুরু হয়েছে। সালামি স্লাইসিং, ধীরে ধীরে একেকটা এলাকা দখল করার চেষ্টা, আমাদের সহ্যের সীমা পরখ করা— এ সব শুরু হয়ে গিয়েছে। বিষয়টি নিয়ে ভারতের ভাবতে হবে এবং সংঘর্ষের জায়গায় পরিস্থিতি চলে যেতে পারে— এই ভেবেও তৈরি থাকতে হবে।’’

আজ সেনাপ্রধান বিপিন রাওয়াত দিল্লিতে এক আলোচনা সভায় যে সালামি স্লাইসিং-এর কথা বলেছেন, সামরিক পরিভাষায় এর অর্থ হল, যে বড় লক্ষ্য একবারে হাসিল করা মুশকিল, তার জন্য চুপিসারে চেষ্টা চালিয়ে যাওয়া। সেনাপ্রধানের কথা থেকে স্পষ্ট, তিনি চিনা সেনার দিক থেকে ডোকলাম কিংবা লাদাখের মতো কিংবা আরও বেপরোয়া অভিযানের পুনরাবৃত্তির আশঙ্কা করছেন। রাওয়াত বলেন, ‘‘এই সব সংঘাতগুলি নির্দিষ্ট এলাকার মধ্যে সীমাবদ্ধ থাকবে, কিছু দিন চলবে নাকি সীমান্ত জুড়ে পুরোমাত্রার যুদ্ধে পৌঁছে যাবে, সেটা দেখার। কিন্তু পশ্চিমের শত্রু যে এর সুযোগ নেওয়ার চেষ্টা করছে, তাতে কোনও সন্দেহই নেই।’’

Advertisement

এর আগে সামরিক বাহিনীর তরফে সরকার এমনকী সংসদীয় কমিটির কাছেও পাকিস্তান-চিনকে একসঙ্গে মোকাবিলার জন্য তৈরি থাকার প্রয়োজনীয়তাকে তুলে ধরা হয়েছে। আজ সেনাপ্রধানের কথাতেও ফুটে উঠল একই সুর। আগামী কাল নতুন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন দফতরের দায়িত্ব নেবেন। এই দু-মুখো যুদ্ধের প্রস্তুতি প্রসঙ্গে তিনি কী বলেন, সেটা দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন