National News

১৪৫ দিন পর কার্গিলে ফিরল ইন্টারনেট, বাকি উপত্যকায় কবে, ঘুরছে  প্রশ্ন

কার্গিলে চালু হওয়ার পর এ বার ধীরে ধীরে বাকি উপত্যকাতেও ইন্টারনেট ফের চালু করা হতে পারে বলে আশাবাদী কাশ্মীরবাসী।

Advertisement

সংবাদ সংস্থা

কার্গিল শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৯ ১৪:০০
Share:

কার্গিল উপত্যকায় চালু হল মোবাইল ইন্টারনেট। —ফাইল চিত্র

১৪৫ দিন পর কার্গিলে ফিরল ইন্টারনেট। আজ শুক্রবার সকাল থেকেই মোবাইল ইন্টারনেট পরিষেবা চালু করে দেওয়া হয়েছে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। তবে ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর চার মাস কেটে গেলেও এখনও প্রায় গোটা কাশ্মীর উপত্যকায় বন্ধ করে রাখা হয়েছে ইন্টারনেট। কার্গিলে চালু হওয়ার পর এ বার ধীরে ধীরে বাকি উপত্যকাতেও ইন্টারনেট ফের চালু করা হতে পারে বলে আশাবাদী কাশ্মীরবাসী।

Advertisement

১৯৫৪ সালে রাষ্ট্রপতির নির্দেশ বলে কাশ্মীরের প্রদত্ত বিশেষ মর্যাদা তুলে নিতে এ বছরের ৫ অগস্ট ৩৭০ অনুচ্ছেদ বিলোপ করে কেন্দ্রীয় সরকার। জম্মু-কাশ্মীর এবং লাদাখকে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে গঠন করার জন্য জম্মু-কাশ্মীর বিভাজন বিলও পাশ হয় সংসদে। সেই সময় থেকেই জম্মু-কাশ্মীর, লাদাখ, কার্গিল-সহ গোটা উপত্যকায় বন্ধ করে রাখা হয়েছিল ইন্টারনেট। এ ছাড়া ব্যাপক নিরাপত্তা বাহিনী মোতায়েন করে মোবাইল, ল্যান্ডলাইন, কেবল-সহ কার্যত যোগাযোগের যাবতীয় মাধ্যমে লাগাম পরানো হয়েছিল। ধীরে ধীরে সেই নিয়ন্ত্রণ কিছুটা শিথিল হলেও এখনও কোথাও চালু হয়নি ইন্টারনেট।

সেই দিক থেকে দেখলে শুক্রবার উপত্যকার কোনও একটি পুরো এলাকায় ইন্টারনেট চালু হল। সাড়ে চার মাসেরও বেশি সময় ধরে ইন্টারনেট বন্ধ করে রাখায় উপত্যকার বড় অংশের মানুষই ক্ষুব্ধ। পাশাপাশি ইন্টারনেট না থাকায় ব্যাঙ্কের লেনদেন, সংবাদ মাধ্যম চালানো থেকে শুরু করে বহু ক্ষেত্রে ব্যাপক সমস্যার মধ্যে দিন কাটাচ্ছেন উপত্যকার মানুষজন। এই সিদ্ধান্ত তাঁদের সেই ক্ষোভে কিছুটা প্রলেপ দিতে পারে বলে মত পর্যবেক্ষকদের।

Advertisement

গত মাসেই সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন, স্থানীয় প্রশাসন মনে করলেই ধীরে ধীরে উপত্যকায় ইন্টারনেট ফেরানো হবে। কার্গিলে দিয়ে সেই প্রক্রিয়া শুরু হল বলেই মত পর্যবেক্ষকদের। যদিও এর পরের ধাপে কবে বা কোথায় ইন্টারনেট চালু হতে পারে, সে বিষয়ে সরকারি আধিকারিকদের কেউ কোনও মন্তব্য করতে রাজি হননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন