National News

পাথর বিক্ষোভে গিয়ে জখম যুবকের মৃত্যু এক মাস পর, উপত্যকায় বাড়ল নিরাপত্তা

মঙ্গলবার রাত থেকেই তাঁর অবস্থার অবনতি হতে শুরু করে। বুধবার সকালে হাসপাতালেই মৃত্যু হয় তাঁর। ময়নাতদন্তের পর পরিবারের হাতে দেহ তুলে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। পরিবারের লোকজন ও স্থানীয়রা ইলাহিবাগ এলাকায় তাঁর শেষকৃত্য সম্পন্ন করেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৯ ১৬:০৩
Share:

৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের প্রতিবাদে বিক্ষোভ শ্রীনগরে। —ফাইল ছবি

পাথর-বিক্ষোভে আহত হয়েছিলেন। এক মাস হাসপাতালে চিকিৎসার পর আজ বুধবার মৃত্যু হতেই ফের উত্তেজনা ছড়াল কাশ্মীরে। স্থানীয়দের দাবি, নিরাপত্তা বাহিনীর পেলেট গানের গুলিতেই মৃত্যু হয়েছে আসরার আহমেদ খান (১৮) নামে ওই যুবকের। যদিও সেনার দাবি, পেলেট গান নয়, ভোঁতা কিছুর আঘাতে মৃত্যু হয়েছে ওই যুবকের। তবে উত্তেজনার আশঙ্কায় নিরাপত্তা বাড়ানো হয়েছে শ্রীনগর-সহ বিভিন্ন এলাকায়।

Advertisement

গত ৫ অগস্ট ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পরের দিনই শ্রীনগরের কাছে ইলাহিবাগ এলাকায় কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদ-বিক্ষোভে শামিল হন এলাকার কিছু বাসিন্দা। অভিযোগ, সেই বিক্ষোভ ছত্রভঙ্গ করতে পেলেট গান ছোড়ে নিরাপত্তা বাহিনী। তাতেই আরসার গুরুতর চোট পান বলে অভিযোগ পরিবার ও স্থানীয়দের। তার পরই তাঁকে সৌরা এলাকায় শের-ই-খান ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস-এ ভর্তি করানো হয়।

সেখানেই তাঁর চিকিৎসা চলছিল। কিন্তু মঙ্গলবার রাত থেকেই তাঁর অবস্থার অবনতি হতে শুরু করে। বুধবার সকালে হাসপাতালেই মৃত্যু হয় তাঁর। ময়নাতদন্তের পর পরিবারের হাতে দেহ তুলে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। পরিবারের লোকজন ও স্থানীয়রা ইলাহিবাগ এলাকায় তাঁর শেষকৃত্য সম্পন্ন করেন।

Advertisement

কিন্তু এর পর থেকেই ওই এলাকায় চাপা উত্তেজনা ছড়িয়ে পড়ে। ফের বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কায় ওই এলাকায় নিরাপত্তা আঁটসাট করেছে প্রশাসন। এলাকার উপর রয়েছে কড়া নজরদারি।

আরও পড়ুন: মন্দা সামলাতে গুরুগ্রাম ও মানেসরের কারখানায় দু’দিন উৎপাদন বন্ধ রাখছে মারুতি

আরও পড়ুন: সারদার থেকে নেওয়া ৩১ লক্ষ টাকা ফেরত দিলেন শতাব্দী রায়

এর মধ্যেই বুধবার দুই পাক লস্কর-ই-তৈবা জঙ্গিকে গ্রেফতার করেছে ভারতীয় সেনা। এ নিয়ে জম্মু-কাশ্মীর পুলিশের প্রধান মুনির খানকে পাশে বসিয়ে সাংবাদিক সম্মেলন করেন ভারতীয় সেনার চিনার কোরের কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল কেএস ঢিলোঁ। সেখানেও আরসারের মৃত্যু নিয়ে প্রশ্ন করেন সাংবাদিকরা। ঢিলোঁ বলেন, ‘‘যাঁর মৃত্যু হয়েছে, (আরসার আহমেদ খান) তিনি পেলেটের গুলিতে মারা যাননি।... মৃত্যু হয়েছে পাথরের আঘাতে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন