ঐতিহাসিক সিদ্ধান্ত লোকসভায়, ৩৭০ প্রত্যাহারের বিল পাশ

জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিলের প্রস্তাব রাজ্যসভার মতোই বিপুল ভোটে পাশ হয়ে গেল সেখানেও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০১৯ ২০:৩৬
Share:

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।


অপেক্ষা ছিল সময়ের। শেষমেশ কাগজেকলমে সিলমোহর পড়ে গেল লোকসভাতেও। জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিলের প্রস্তাব রাজ্যসভার মতোই বিপুল ভোটে পাশ হয়ে গেল সেখানেও।

Advertisement

মঙ্গলবার সারা দিন কাশ্মীরের পুনর্গঠন বিলের প্রস্তাব নিয়ে আলোচনা চলে লোকসভায়। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিলের সমর্থনে নিজের প্রস্তাব দেন। বিরোধীদের আশ্বস্ত করে তিনি বলেন, ‘‘জম্মু-কাশ্মীরের অবস্থা স্বাভাবিক হলেই আবার তাকে পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া হবে।’’ তিনি আরও বলেন, ‘‘আমরা কাশ্মীরের জন্য জীবন দিতে প্রস্তুত।’’ ফারুক আবদুল্লার গ্রেফতারির অভিযোগ উড়িয়ে দেন তিনি। বিরোধীদের বার্তা দিয়ে বলেন, ‘‘ঐতিহাসিক ভুল নয়, বরং ঐতিহাসিক ভুল শুধরে নিচ্ছে বিজেপি।’’

দিনের শেষে ভোটাভুটি শুরু হলে দেখা যায়, রাজ্যসভারই পুনরাবৃত্তি। প্রাথমিক ভাবে ৩৫১টি ভোট পড়ে বিজেপির পক্ষে। কিছু ক্ষণের মধ্যেই তা বেড়ে দাঁড়ায় ৩৬৬ তে।

Advertisement

তবে শেষ বেলায় লোকসভায় বড় ‘নাটক’ হল কাশ্মীর পুনর্গঠন বিল নিয়ে। এ দিন মধ্যপ্রদেশের কংগ্রেস সাংসদ জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেন, ‘‘আমি জম্মু-কাশ্মীর এবং লাদাখকে ভারতের অভিন্ন অংশ হিসেবে যুক্ত করার এই পদক্ষেপকে সমর্থন করি। কিন্তু যদি সাংবিধানিক রীতি মেনে এটা করা হত, তা হলে প্রশ্ন তোলার কোনও জায়গা থাকত না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন