বন্ধ পাম্প, কেজরীর নিশানায় বিজেপি

অরবিন্দ কেজরীবালের উপরে চাপ বাড়িয়ে বন্ধ থাকল দিল্লির সব পেট্রল পাম্প। দিল্লির মুখ্যমন্ত্রী দাবি করলেন, সব বিজেপির চক্রান্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০১৮ ০১:৫৭
Share:

ফাইল চিত্র।

অরবিন্দ কেজরীবালের উপরে চাপ বাড়িয়ে বন্ধ থাকল দিল্লির সব পেট্রল পাম্প। দিল্লির মুখ্যমন্ত্রী দাবি করলেন, সব বিজেপির চক্রান্ত।

Advertisement

আজ সকাল থেকে ২৪ ঘণ্টা দিল্লির চারশোটি পেট্রল পাম্প আর সিএনজি গ্যাস স্টেশন বন্ধ রাখলেন পাম্প মালিকেরা। ভুগল আম জনতা। পাম্প মালিকদের অভিযোগ, কেন্দ্র রাজ্যগুলিকে ভ্যাট কমানোর আবেদনের জানানোর পরে উত্তরপ্রদেশ, হরিয়ানা তা কমিয়ে দিয়েছে। কিন্তু দিল্লি কমায়নি। ফলে গাড়ির চালকেরা দিল্লি ছেড়ে পাশের নয়ডা, গাজিয়াবাদ, ফরিদাবাদ, গুরুগ্রাম থেকে তেল ভরাচ্ছেন। লোকসান হচ্ছে দিল্লির পাম্পগুলিতে।

বন্‌ধ শুরুর আগেই কেজরীবাল দেখা করেছিলেন কিছু পাম্প মালিকের সঙ্গে। পরে তিনি জানান, অনেকেই তাঁকে গোপনে বলেছেন বিজেপি চাপ দিয়ে এই বন্‌ধ করিয়েছে। অনেক পাম্প মালিক রাজি না হওয়াতে তাঁদের বিরুদ্ধে আয়কর হানার হুমকিও দেওয়া হয়েছে। মেট্রো শহরগুলির মধ্যে দিল্লিতে তেলের দাম এখনও সস্তা। অথচ মহারাষ্ট্রে এই পাম্প মালিকেরা কোনও বন্‌ধ ডাকছেন না। কারণ, সেটি বিজেপি শাসিত রাজ্য। কেজরীবালের মতে, চার বছর ধরে কেন্দ্র ইচ্ছেমতো কর চাপিয়ে এই পরিস্থিতি তৈরি করেছে। পেট্রোপণ্যের দাম কমানোর একটিই পথ, একে জিএসটির আওতায় আনা।

Advertisement

বিজেপির দিল্লির সাংসদ মীনাক্ষী লেখির মতে, ‘‘দলের নাম আম আদমি পার্টি হলেও অরবিন্দ কেজরীবাল আম আদমির জন্য কোনও কাজই করেন না। পরের ভোটেই তার জবাব দেবে জনতা।’’ ভ্যাট না কমানোর সিদ্ধান্তের প্রতিবাদে মোদী সরকারের মন্ত্রী বিজয় গয়াল সাইকেল যাত্রাও করেছেন। কংগ্রেসের অবশ্য দাবি, সরকার তেলের দাম কমানোর পরে সেটি আবার ধাপে ধাপে বাড়াতেও শুরু করেছে। রাজধানীতে কোনও হইচই হলে সেটির প্রচার বেশি হয়। সে কারণে বিজেপি আর আপ মিলে চিত্রনাট্য মেনে নাটক করছে। যাতে রাফাল-সহ অন্য বিষয়গুলি থেকে নজর ঘোরানো যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন