Arvind Kejriwal

বৃহস্পতিবারই কেজরীওয়াল ইডির হাতে গ্রেফতার হতে পারেন! ‘পূর্বাভাস’ আপ নেতামন্ত্রীদের

গত ২২ ডিসেম্বর কেজরীওয়ালকে সমন পাঠিয়ে বুধবার নিজেদের দফতরে ডেকে পাঠিয়েছিল ইডি। সকালেই কেজরীয়াল জানিয়ে দেন, তিনি ইডির মুখোমুখি হচ্ছেন না। তার আগে আরও দু’বার হাজিরা এড়ান আপ প্রধান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ০৮:২৫
Share:

অরবিন্দ কেজরীওয়াল। —ফাইল ছবি।

গ্রেফতার হতে পারেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। তা-ও আবার বৃহস্পতিবার সকালেই! এমনই দাবি করছেন কেজরীর দল আপের নেতামন্ত্রীরা। আপ সূত্রে খবর, যে কোনও পরিস্থিতির মোকাবিলায় প্রস্তুত দল। অর্থাৎ, কেজরীওয়াল গ্রেফতার হলেও যাবতীয় রাজনৈতিক ঝড় সামাল দিতে প্রস্তুত তারা।

Advertisement

বুধবার রাতে নিজের এক্স হ্যান্ডলে আপ নেত্রী তথা কেজরীওয়াল মন্ত্রিসভার সদস্য আতিশী মারলেনা দাবি করেন যে, বৃহস্পতিবার সকালে কেজরীওয়ালের বাড়িতে তল্লাশি চালানোর পর তাঁকে গ্রেফতার করবে ইডি। তার কয়েক মিনিটের মধ্যেই প্রায় একই বয়ানে টুইট করেন আপ নেতা সৌরভ ভরদ্বাজ, জাসমিন শাহ এবং সন্দীপ পাঠক। আপ নেতাদের মধ্যে জাসমিন ইডি সূত্রকে উদ্ধৃত করে, কেজরী গ্রেফতার হতে পারেন বলে দাবি করেন। যদিও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটির সূত্রে খবর, কেজরীওয়ালের গ্রেফতারি সম্পর্কে তাদের কাছে কোনও খবর নেই।

এর আগে দিল্লির আবগারি ‘দুর্নীতি’র তদন্তে কেজরীওয়ালকে তিন বার ডেকে পাঠিয়েছিল ইডি। কিন্তু প্রতিবারই জি়জ্ঞাসাবাদ এড়িয়ে গিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী। গত ২২ ডিসেম্বর তাঁকে সমন পাঠিয়ে বুধবার নিজেদের দফতরে ডেকে পাঠিয়েছিল ইডি। তবে সকালেই কেজরীয়াল জানিয়ে দেন, তিনি ইডির মুখোমুখি হচ্ছেন না। কেন আসছেন না, তার কারণও দিল্লির মুখ্যমন্ত্রী জানিয়েছেন বলে ইডি সূত্রে জানা যায়।

Advertisement

এর আগে যথাক্রমে ২ নভেম্বর এবং ২১ ডিসেম্বর ডেকে পাঠানো হয়েছিল আপ প্রধানকে। তিনি সেই তলবেও সাড়া দেননি। এর মধ্যে ২১ ডিসেম্বর অরবিন্দ তাঁর যোগাভ্যাসের অনুশীলনের জন্য যেতে পারেননি বলে জানিয়েছিলেন আপ নেতা সৌরভ ভরদ্বাজ। তার আগেও নভেম্বরে ইডির সমনে সাড়া না দিয়ে মধ্যপ্রদেশে প্রচারের কাজে চলে গিয়েছিলেন কেজরীওয়াল। আপের তরফে বলা হয়েছিল রাজনৈতিক প্রতিহিংসার কারণে ডেকে পাঠানো হচ্ছে। শুধু তা-ই নয়, কেজরীওয়ালকে ইডি যে সমন পাঠাচ্ছে, তা আইনত বৈধ নয় বলেও দাবি করেছিল আপ।

একই কথা বলেছিলেন আপপ্রধানও। বুধবারও ইডিকে দেওয়া জবাবে অরবিন্দ জানিয়েছেন, তাঁকে পাঠানো ইডির সমন বেআইনি। তদন্তে যে কোনও রকমের সাহায্য করতে তিনি প্রস্তুত। যে কোনও আইনত বৈধ সমনেরও জবাব দিতে রাজি। কিন্তু বেআইনি সমনগুলি সরাতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন