Arvind Kejriwal

ইডির হাতে গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে মামলা: কেজরীর আবেদন বুধবার শুনবে দিল্লি হাই কোর্ট

শনিবার হাই কোর্টে পিটিশন দায়ের করে কেজরীর তরফে জানানো হয়, তাঁর গ্রেফতারি এবং হেফাজতে পাঠানোর নির্দেশ ‘বেআইনি’। বৃহস্পতিবারই আপ প্রধানকে গ্রেফতারি থেকে রক্ষাকবচ দিতে অস্বীকার করে হাই কোর্ট।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১৭:০৪
Share:

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

আবগারি মামলায় ইডির হাতে গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টে মামলা করেছিলেন অরবিন্দ কেজরীওয়াল। বুধবার দিল্লির মুখ্যমন্ত্রীর আবেদন শুনবে আদালত। বিচারপতি স্বর্ণকান্ত শর্মার একক বেঞ্চে কেজরীওয়ালের মামলার শুনানি হবে বলে জানানো হয়েছে।

Advertisement

দিল্লির আবগারি মামলায় জিজ্ঞাসাবাদ করার জন্য ন’বার কেজরীওয়ালকে তলব করেছিল ইডি। কিন্তু এক বারও তিনি ইডি দফতরে হাজিরা দেননি। গত বৃহস্পতিবার নবম তলব এড়ানোর পরই সন্ধ্যায় দিল্লির মুখ্যমন্ত্রীর বাসভবনে তল্লাশি অভিযান চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সে দিন রাতেই গ্রেফতার করা হয় কেজরীওয়ালকে। গ্রেফতারির পর গত শুক্রবার নিম্ন আদালতে হাজির করানো হলে তাঁকে সাত দিনের ইডি হেফাজতের নির্দেশ দেন বিচারক।

সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে গত শনিবার দিল্লি হাই কোর্টে মামলা করেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে দ্রুত শুনানির আর্জিও জানানো হয়। যদিও দ্রুত শুনানির আর্জি খারিজ করে দিয়েছিল আদালত। বুধবার সকাল সাড়ে ১০টা নাগাদ আম আদমি পার্টির (আপ) প্রধানের মামলা শুনবেন বিচারপতি স্বর্ণকান্ত।

Advertisement

শনিবার হাই কোর্টে পিটিশন দায়ের করে কেজরীর তরফে জানানো হয়, তাঁর গ্রেফতারি এবং হেফাজতে পাঠানোর নির্দেশ ‘বেআইনি’। বৃহস্পতিবারই আপ প্রধানকে গ্রেফতারি থেকে রক্ষাকবচ দিতে অস্বীকার করে হাই কোর্ট। ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ ছিল, ‘‘আমরা উভয় পক্ষের বক্তব্যই শুনেছি। এই অবস্থায় আমরা ইচ্ছুক নই (রক্ষাকবচ দিতে)। ইডি চাইলে জবাব দিতে পারে।’’ হাই কোর্ট রক্ষাকবচ দিতে অস্বীকার করার পরেই কেজরীওয়ালকে গ্রেফতার করে ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টেও মামলা করেছিলেন কেজরীওয়াল। তবে শুনানির আগেই সেই মামলা প্রত্যাহার করে নিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন