Asaduddin Owaisi

বড় দলগুলি অস্পৃশ্যের মতো ব্যবহার করেছিল: ওয়াইসি

এআইএমআইএম একা লড়ে ইতিমধ্যে ৩টি আসন দখল করেছে। এখনও এগিয়ে দুটিতে।

Advertisement

সংবাদ সংস্থা

হায়দরাবাদ শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২০ ০০:৫৩
Share:

আসাদুদ্দিন ওয়াইসি। ছবি: পিটিআই

বিহারে যুযুধান দুই জোটের সেয়ানে সেয়ানে টক্কর। এই লড়াইয়ে কি জোটের বাইরে থাকা ছোট দলগুলিই ‘বড়’ হয়ে উঠতে চলেছে, এ প্রশ্ন যখন উঠছে তখনই মুখ খুললেন আসাদুদ্দিন ওয়াইসি। মঙ্গলবার বিহার বিধানসভা ভোটের ফলের পর দেখা গেল ওয়াইসির দল অল ইন্ডিয়া ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) একা লড়ে ইতিমধ্যে ৩টি আসন দখল করেছে। এখনও এগিয়ে দুটিতে। এই সাফল্যের পর সঙ্গে বড় দলগুলির প্রতি একরাশ ক্ষোভও উগরে দিয়েছেন।

Advertisement

২০১৯ সালে বিহারে উপ নির্বাচনে ৫টি আসন জিতে সাড়া ফেলে দিয়েছিল এআইএমআইএম। এ বার বিজেপির নেতৃত্বাধীন এনডিএ এবং মহাগঠবন্ধন— এই দুই জোটের তীব্র লড়াই। তবু তার মধ্যেও উজ্জ্বল ওয়াইসির দল। সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এ দিন তিনি বলেন, ‘‘রাজনীতিতে আমরা ভুল থেকে শিক্ষা নিই। ভোটের আগে বিহারে আমাদের দলের সভাপতি প্রত্যেক দলের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। কিন্তু কেউ আমাদের হাত ধরতে রাজি হয়নি। বড় দলগুলি আমাদের সঙ্গে অস্পৃশ্যের মতো ব্যবহার করেছিল। আমাদের দলের প্রদেশ সভাপতি প্রত্যেক গুরুত্বপূর্ণ মুসলিম নেতাদের সঙ্গেও দেখা করেছিলেন। কিন্তু কোনও কাজ হয়নি। জানি না কেন এমন হল।’’

তবে দলের এই সাফল্যে তিনি যে খুশি তা স্পষ্ট করে দিয়েছেন ওয়াইসি। তাঁর মতে, ‘‘এটা আমাদের দলের জন্য খুব ভাল দিন। বিহারের মানুষ ভোট দিয়ে আমাদের আশীর্বাদ করেছেন। তাঁদের কী ভাবে ধন্যবাদ দেব জানি না।’’ দলের ভবিষ্যৎ কর্মপন্থা কী হবে তার ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, ‘‘আমরা মানুষের কাজ করব। বিহারের বন্যাপীড়িত এলাকার দিকে নজর দেব।’’ তবে আরও আসন কেন জেতা গেল না তা নিয়ে দলের মধ্যে কাটাছেঁড়া হবে বলেও জানিয়েছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: লাইভ: দলগত আসনের হিসেবে এই মুহূর্তে শীর্ষে আরজেডি, দুইয়ে বিজেপি, জেডিইউ তিনে

আরও পড়ুন: তেরো, পনেরো, সতেরো, উনিশ, কুড়ি! পাঁচ বার আইপিএল জয় মুম্বইয়ের, পাঁচ বারই ক্যাপ্টেন রোহিত

ভোট প্রচারে এআইএমআইএ-কে বিজেপির ‘বি টিম’ বলে কটাক্ষ করেছিল কংগ্রেস। সেই প্রসঙ্গে ওয়াইসি বলেন, এই ফল ‘যোগ্য জবাব’। তাঁর মতে, নিজেদের হতাশা ঢাকতেই এমন মন্তব্য করা হয়েছিল। তবে তেমন পরিস্থিতি এলে এআইএমআইএম মহাগঠবন্ধন শিবিরে যোগ দিতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন