Shaheen Bagh

‘জালিয়ানওয়ালা বাগ হতে পারে শাহিন বাগ’, মন্তব্য আসাদউদ্দিন ওয়াইসির

‘গোলি মারো’ স্লোগান বিতর্কে ইতিমধ্যেই নাম জড়িয়েছে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুরের। ওয়াইসি ইঙ্গিত করেছেন সে দিকেই।

Advertisement

সংবাদ সংস্থা

হায়দরাবাদ শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২০ ১৫:২৯
Share:

শাহিন বাগের বিক্ষোভ নিয়ে আশঙ্কায় আসাদুদ্দিন ওয়াইসি। —ফাইল চিত্র

জামিয়া মিলিয়া ও শাহিন বাগের আন্দোলনে গুলি চালানোর ঘটনায় এ বার নতুন আশঙ্কা প্রকাশ করলেন অল ইন্ডিয়া মজলিস এ ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম)-এর প্রধান আসাদউদ্দিন ওয়াইসি। তাঁর মতে, দিল্লির ভোট মিটলে শাহিন বাগে জালিয়ানাওয়ালা বাগের মতো পরিস্থিতি তৈরি হতে পারে।

Advertisement

বুধবার সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া একটি সাক্ষাৎকারে এই আশঙ্কা প্রকাশ করে আসাদউদ্দিন ওয়াইসি বলেন, ‘‘এমনটা হতে পারে যে ওদের গুলি করা হল। ওরা শাহিন বাগকে জালিয়ানওয়ালা বাগে পরিণত করে ফেলতে পারে। এটা হতে পারে। কারণ, বিজেপির মন্ত্রীই গুলি করার কথা বলছেন।’’ ‘গোলি মারো’ স্লোগান বিতর্কে ইতিমধ্যেই নাম জড়িয়েছে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুরের। এ দিন ওয়াইসি ইঙ্গিত করেছেন সে দিকেই। এর পরই কেন্দ্রীয় সরকারকে ওয়াইসি প্রশ্ন ছুড়ে দিয়েছেন, ‘‘উত্তর দিতে হবে, কারা চরমপন্থা অনুসরণ করছে।’’

সাক্ষাৎকারে জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) ও জাতীয় জনসংখ্যা পঞ্জি (এনপিআর)-এর কথাও টেনে এনেছেন ওয়াইসি। তাঁর মতে, ‘‘সরকারকে সাফ জানাতে হবে ২০২৪ সাল পর্যন্ত এনআরসি চালু হবে না। তা হলে কেন সরকার এনপিআর-এর জন্য তিন হাজার ৯০০ কোটি টাকা খরচ করছে? আমি এক জন ইতিহাসের ছাত্র হিসাবে এটাই মনে করি, হিটলার তাঁর আমলে দু’বার সেন্সাস চালিয়েছিলেন। তার পর ইহুদিদের গ্যাস চেম্বারে পাঠিয়েছিলেন। আমার দেশ এই পথে চলুক এ আমি চাই না।’’

Advertisement

আরও পড়ুন: দিল্লি নির্বাচনের মুখে রামমন্দির ট্রাস্ট গঠনের ঘোষণা মোদীর

আরও পড়ুন: মুসলিমদের ভয় নেই, সিএএ নিয়ে কেন্দ্রের পক্ষে সওয়াল রজনীকান্তের

সিএএ নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছেন হায়দরাবাদের ওই সাংসদ। শাহিন বাগ ও জামিয়া মিলিয়ার বিক্ষোভে গুলি চালানোর ঘটনা নিয়েও প্রতিবাদ জানিয়েছেন তিনি। এ বার ওই গুলি -কাণ্ডে ভিন্ন আশঙ্কা প্রকাশ করলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন