চোরাশিকারিকে প্রার্থী, বিতর্কে জড়াল অগপ

কাজিরাঙার এক বনকর্তা জানান, ২০১২ সালে একটি গন্ডারকে গুলি করে জখম করেই তার খড়্গ কেটে নিয়েছিল গণেশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৮ ০২:০৬
Share:

হাতি যে দলের প্রতীক, গন্ডার সংরক্ষণ যে দলের স্লোগান—সেই অসম গণ পরিষদ সভাপতি অতুল বরার কেন্দ্রেই অগপর টিকিটে লড়তে নামছে এক কুখ্যাত চোরাশিকারি! অসমে হাতি ও গন্ডার নিধনের অন্যতম নায়ক গণেশ দোলে। ধনসিরিমুখ পঞ্চায়েত সভাপতি পদে গত কাল গণেশ মনোনয়ন জমা দিয়েছে। রীতিমতো মিছিল করে দলীয় অনুগামীদের সঙ্গে এসে মনোনয়ন জমা দেয় সে।

Advertisement

কাজিরাঙার এক বনকর্তা জানান, ২০১২ সালে একটি গন্ডারকে গুলি করে জখম করেই তার খড়্গ কেটে নিয়েছিল গণেশ। কাজিরাঙায় গন্ডার মারার কথা স্বীকার করার পাশাপাশি গণেশ ও তার সঙ্গী চন্দ্র জানায়, এর আগে অন্তত তিনটি হাতি তারা মেরেছে। ১৫ হাজার টাকা কিলো দরে হাতির দাঁত বিক্রিও করেছে। গণেশরা জানিয়েছিল, আত্মসমর্পণ করা জঙ্গিরা ওই অস্ত্রগুলি এক একটি ৩০ থেকে ৪০ হাজার টাকার বিনিময়ে ভাড়া দিয়েছিল। জামিনে মুক্ত গণেশ ফের ২০১৪ সালে গ্রেফতার হয়। তার বিরুদ্ধে চারটি মামলা চলছে।

বনকর্তা ও পুলিশের প্রশ্ন, সব জানার পরেও অগপ সভাপতি তথা রাজ্যের কৃষিমন্ত্রী অতুল বরা কী ভাবে শিকারি গণেশকে পঞ্চায়েত সভাপতি পদের টিকিট দিলেন? এক বনকর্তার মতে, এই ঘটনা পুলিশ ও বনরক্ষীদের মনোবল ভেঙে দেবে। তবে অগপ মুখপাত্র মনোজ শইকিয়ার বক্তব্য, অন্য দলেও মামলা চলা বা অভিযোগ থাকা অনেকেই প্রার্থী হন। গণেশের বিরুদ্ধে অভিযোগ থাকতেই পারে, কিন্তু দণ্ডিত তো নয়। তাই আইনত তার মনোনয়নে কোনও বাধা নেই।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন