আবের বৈঠক নিয়েই প্রশ্ন

এই পরিস্থিতিতে আবে-র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষ পর্যন্ত কোথায় হবে, তা স্থির করতে হিমসিম খাচ্ছে নয়াদিল্লি। বিশেষজ্ঞদের মতে, এমন অভূতপূর্ব ঘটনা এর আগে দেখা যায়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৯ ০৪:০৪
Share:

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।—ছবি এএফপি।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে-র আসন্ন গন্তব্য হিসেবে অসমকে বেছে নিয়েছে নরেন্দ্র মোদী সরকার। কিন্তু উত্তর-পূর্বের অগ্নিগর্ভ পরিস্থিতিতে সেই বৈঠক আদৌ হবে কি না, তা নিয়েই সংশয় তৈরি হয়েছে। গোটা বিষয়টিতে যথেষ্ট চাপে পড়েছে মোদী সরকারও। কূটনৈতিক সূত্রের বক্তব্য, নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে উত্তর-পূর্বের উত্তপ্ত রাজনীতি সামাল দিতেই সেখানে আবের সফরের পরিকল্পনা করা হয়েছিল। আবেকে পাশে নিয়ে উত্তর-পূর্বের জন্য বহু প্রকল্প ঘোষণার পরিকল্পনাও হয়ে গিয়েছিল। জাপানের প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে বোর্ডও লাগানো হয়েছিল গুয়াহাটির রাস্তায়। কিন্তু গত তিন দিন ধরে কার্যত জ্বলছে গোটা উত্তর-পূর্ব। নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে মোদী-অমিত শাহরা যতই উচ্ছ্বসিত হোন, খোদ বিজেপি শাসিত অসমই ফুঁসছে ক্ষোভে। এই পরিস্থিতিতে আবে-র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষ পর্যন্ত কোথায় হবে, তা স্থির করতে হিমসিম খাচ্ছে নয়াদিল্লি। বিশেষজ্ঞদের মতে, এমন অভূতপূর্ব ঘটনা এর আগে দেখা যায়নি। তপ্ত অসমে জ্বালিয়ে দেওয়া হয়েছে মোদী ও শিনজো আবের মৈত্রীসূচক বোর্ডগুলি। কার্ফু জারি করা হয়েছে সেখানে। বন্ধ মোবাইল, নেট পরিষেবা। এই পরিস্থিতিতে আবের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকটি কোথায় হবে বা আদৌ হবে কি না, তা নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। জাপানের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করছে সাউথ ব্লক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন