National News

‘ধন্যবাদ’ দিয়েও ভারতের ভূমিকা অস্বীকার চিনের, পাল্টা ছবি দিল নৌসেনা

যৌথ অভিযান শেষে রবিবার ধন্যবাদ দিয়েছিল চিনা নৌসেনা। কিন্তু এ বার ভারতীয় নৌসেনার অবদানের কথা বেমালুম অস্বীকার করল চিনের বিদেশ মন্ত্রক। এডেন উপসাগরে সোমালি জলদস্যুদের হাতে আক্রান্ত মালবাহী জাহাজটিকে উদ্ধার করার অভিযানে ভারতীয় নৌসেনার অবদানের কথা স্বীকারই করা হল না বেজিং-এর দেওয়া বিবৃতিতে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১০ এপ্রিল ২০১৭ ১৮:১৩
Share:

টুভালুর মালবাহী জাহাজের উপর চক্কোর কাটছে ভারতীয় নৌসেনার চেতক হেলিকপ্টার। ছবি: টুইটার।

যৌথ অভিযান শেষে রবিবার ধন্যবাদ দিয়েছিল চিনা নৌসেনা। কিন্তু এ বার ভারতীয় নৌসেনার অবদানের কথা বেমালুম অস্বীকার করল চিনের বিদেশ মন্ত্রক। এডেন উপসাগরে সোমালি জলদস্যুদের হাতে আক্রান্ত মালবাহী জাহাজটিকে উদ্ধার করার অভিযানে ভারতীয় নৌসেনার অবদানের কথা স্বীকারই করা হল না বেজিং-এর দেওয়া বিবৃতিতে। ভারতীয় নৌসেনা অবশ্য পাল্টা কৌশল নিয়েছে। রবিবার সকালে ভারতীয় নৌসেনার কপ্টারই যে চিনা বোর্ডিং টিমকে এয়ার কভার দিচ্ছিল, সোমবার টুইটারে সেই ছবি প্রকাশ করা হয়েছে।

Advertisement

চেতক হেলিকপ্টার চক্কোর দেওয়ার ছবি প্রকাশ করা হয়েছে যে টুইটে, সেখানে এই কথা লিখেছে ভারতীয় নৌসেনা।

মালয়েশিয়ার কেলাং থেকে ইয়েমেনের পোর্ট অব এডেনে যাচ্ছিল টুভালুর একটি মালবাহী জাহাজ। শনিবার রাতে সোমালি জলদস্যুদের হাতে সেটি আক্রান্ত হয়। বিপদ সঙ্কেত পেয়েই নিকটবর্তী এলাকায় টহলরত ভারতীয় নৌসেনা সর্বাগ্রে ঘটনাস্থলে পৌঁছয়, আক্রান্ত জাহাজটির ক্রু মেম্বারদের সঙ্গে সংযোগও স্থাপন করে। ভারতীয় নৌসেনার হেলিকপ্টারই ওই মালবাহী জাহাজের আপার ডেকে স্যানিটাইজেশন অভিযান চালিয়েছিল। উপরের ডেক যখন সম্পূর্ণ জলদস্যু-মুক্ত এবং আশপাশেও যখন কোনও দস্যুদের দেখা যাচ্ছিল না, সে সময় চিনা নৌসেনার একটি বোর্ডিং টিম মালবাহী জাহাজটিতে ওঠে এবং স্ট্রং রুমের ভিতর থেকে বার করে আনে জাহাজটির ক্যাপ্টেন ও অন্য ক্রু মেম্বারদের।

Advertisement

এই ছবিটি প্রকাশ করে ভারতীয় নৌসেনা জানিয়েছে, চিনা যুদ্ধজাহাজ যখন দস্যুদের হাতে আক্রান্ত মালবাহী জাহাজের দিকে এগোচ্ছিল, তখন কাছেই উপস্থিত ছিল ভারতের আইএনএস মুম্বই। ছবি: টুইটার।

জলদস্যুদের হাতে জাহাজ আক্রান্ত হওয়ার পর নাবিকরা স্ট্রং রুমে ঢুকে দরজা বন্ধ করে দিয়েছিলেন। চিনা বোর্ডিং টিম জাহাজে ওঠার পর জাহাজটির বিভিন্ন অংশ তল্লাশি চালায়। জলদস্যুদের দেখা মেলেনি। তার পরে জাহাজের কর্মীরা স্ট্রং রুম থেকে বেরন। এই অভিযানের সময়ও ভারতীয় নৌসেনার কপ্টার উপর থেকে এয়ার কভার দিচ্ছিল চিনা বোর্ডিং টিমকে। যৌথ অভিযান শেষ হওয়ার পর চিনা নৌসেনা ভারতীয় নৌসেনাকে ধন্যবাদ দেয় বলে ভারতের প্রতিরক্ষা মন্ত্রক রবিবার জানিয়েছিল। কিন্তু চিনা বিদেশ মন্ত্রক যে বিবৃতি দিল, তাতে জলদস্যু বিরোধী অভিযানে ভারতের ভূমিকার কোনও উল্লেখই নেই। এডেন উপসাগরে ওই জলদস্যু বিরোধী অভিযান সম্পর্কে চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনয়িং বলেছেন, ‘‘হেলিকপ্টারের কভার নিয়ে নৌসেনার স্পেশ্যাল ফোর্সের সদস্যরা জাহাজটিতে ওঠেন এবং ১৯ জন ক্রু মেম্বারকে উদ্ধার করেন।’’ এই অভিযান চিনা নৌবাহিনী নিজের সক্ষমতার প্রমাণ দিয়েছে বলেও চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র মন্তব্য করেন। ভারতীয় নৌসেনার ভূমিকার কথা কেন উল্লেখ করা হচ্ছে না, এমন প্রশ্নের মুখেও পড়তে হয়েছিল হুয়া চুনয়িংকে। তিনি জবাবে জানান, এ বিষয়ে জানতে হলে প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করতে হবে।

আরও পড়ুন: উত্তর কোরিয়ার দিকে রওনা মার্কিন নৌসেনার স্ট্রাইক গ্রুপ, উত্তাপ তুঙ্গে

ভারতীয় নৌসেনা কিন্তু দ্রুত পাল্টা কৌশল নিয়েছে। নৌসেনার টুইটার হ্যান্ডল ‘স্পোকসপার্সননেভি’-তে সোমবার দুপুরে দু’টি ছবি প্রকাশ করা হয়েছে। এডেন উপসাগরে মালবাহী জাহাজটির দিকে চিনা বাহিনীর ছোট্ট একটি বোট যখন এগোচ্ছে, তখন উপর থেকে ভারতীয় নৌসেনার হেলিকপ্টারই যে এয়ার কভার দিচ্ছিল, একটি ছবিতে তেমনই দেখা যাচ্ছে। আর অন্য ছবিটিতে দেখানো হয়েছে, মালবাহী জাহাজটির দিকে যখন চিনা জাহাজ এগোচ্ছে, তখন ভারতীয় নৌসেনার আইএনএস মুম্বইও সেখানে উপস্থিত। চিনা বিদেশ মন্ত্রক কী বিবৃতি দিয়েছে, সে প্রসঙ্গে ভারতীয় নৌসেনা কোনও মন্তব্য করেনি। কিন্তু দু’টি টুইট করে ভারতীয় নৌসেনা দেখিয়ে দিয়েছে, চিন একা জলদস্যুদের বিরুদ্ধে অভিযান করেনি। ভারতীয় নৌসেনার থেকে এয়ার কভার নিয়েই চিনা বাহিনী আক্রান্ত জাহাজটিতে উঠেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন