Arvind Kejriwal

ইডি হেফাজত থেকে কী নির্দেশ দিলেন কেজরী? মুখ্যমন্ত্রীর চিঠি পেয়ে কেঁদেই ফেলেন মন্ত্রী অতিশী

দিল্লির জল দফতরের দায়িত্বে আছেন অতিশী। রাজধানীর কয়েকটি এলাকায় জল সরবরাহ নিয়ে একটি সমস্যা ছিল বেশ কয়েক দিন ধরেই। সেই সমস্যা মেটাতেই উদ্যোগী হওয়ার জন্য অতিশীকে নির্দেশ দিয়েছেন কেজরী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১২:৫৪
Share:

(বাঁ দিকে) অরবিন্দ কেজরীওয়াল এবং অতিশী মারলেনা। — ফাইল চিত্র।

ইডি হেফাজত থেকে রবিবার তাঁর মন্ত্রিসভার সদস্য অতিশী মারলেনাকে ‘আদেশ’ পাঠিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী। দেশের ইতিহাসে এই প্রথম কোনও মুখ্যমন্ত্রী গ্রেফতার হওয়ার পরেও সরকারি কাজ করলেন। কী নির্দেশ পাঠিয়েছেন কেজরী, তা নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়ে গিয়েছে। মুখ্যমন্ত্রীর চিঠি পাওয়ার পর সাংবাদিক বৈঠক করে অতিশী বলেন, ‘‘কেজরীওয়ালের নির্দেশ পেয়ে কেঁদেই ফেলেছিলাম।’’ সেই সঙ্গে তিনি জানান তাঁকে কেজরী কোন কাজ করার নির্দেশ পাঠিয়েছেন।

Advertisement

দিল্লির জল দফতরের দায়িত্বে আছেন অতিশী। রাজধানীর কয়েকটি এলাকায় জল সরবরাহ নিয়ে একটি সমস্যা ছিল বেশ কয়েক দিন ধরেই। সেই সমস্যা মেটাতেই উদ্যোগী হওয়ার জন্য অতিশীকে নির্দেশ দিয়েছেন কেজরী। সেই সঙ্গে একটি চিঠিও পাঠিয়েছেন তিনি। অতিশী বলেন, ‘‘অরবিন্দ কেজরীওয়াল আমাকে একটি চিঠি এবং নির্দেশনামা পাঠিয়েছেন। সেই চিঠি পড়ে আমি কান্নায় ভেঙে পড়েছিলাম। আমি ভাবছি, এক জন ব্যক্তি, যিনি কারাগারে আছেন, তবু দিল্লির বাসিন্দাদের জল এবং পয়ঃনিষ্কাশন নিয়ে তাঁর চিন্তা রয়েছে। শুধুমাত্র কেজরীওয়ালই এটা করতে পারেন। কারণ, তিনি দিল্লির দু’কোটি মানুষের পরিবারের সদস্য হিসাবে নিজেকে মনে করেন।’’

এর পরই অতিশী বিজেপিকে আক্রমণ করেন। তিনি বলেন, ‘‘আমি বিজেপিকে বলতে চাই, আপনারা কেজরীওয়ালকে গ্রেফতার করতে পারেন, কিন্তু দিল্লির জনগণের প্রতি তাঁর ভালবাসা এবং কর্তব্যবোধকে বন্দি করে রাখতে পারবেন না।”

Advertisement

কী ছিল সেই চিঠিতে? অতিশীর কথায়, ‘‘কেজরীওয়াল লিখেছেন যে, তিনি জানতে পেরেছেন দিল্লির কিছু এলাকার বাসিন্দারা জল সরবরাহ এবং নর্দমাজনিত সমস্যার সম্মুখীন হচ্ছেন। তিনি সেই নিয়ে চিন্তিত। তার পর আমাকে নির্দেশ দিয়েছেন যেন আমি সমস্যা সমাধানের চেষ্টা করি। সামনেই গরমকাল, তাই দিল্লির বাসিন্দাদের যাতে জলকষ্টে ভুগতে না হয়, তাই আগেভাগেই ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দিয়েছেন কেজরীওয়াল। প্রয়োজনে লেফটেন্যান্ট গভর্নরকে বিষয়টি জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।’’

গত বৃহস্পতিবার দিল্লির মুখ্যমন্ত্রীর বাড়িতে হানা দেয় ইডি। টানা দু’ঘণ্টা জিজ্ঞাসাবাদ এবং তল্লাশি অভিযানের পর রাতেই তাঁকে গ্রেফতার করা হয়। আবগারি মামলায় কেজরীওয়ালের গ্রেফতারি ‘বেআইনি’ বলে দাবি তুলে সরব হয়েছেন আম আদমি পার্টির (আপ) নেতা-কর্মীরা। ইডির হাতে গ্রেফতার হওয়ার পরেও দিল্লির মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেননি আপ প্রধান। বরং কেজরীর দলের তরফে জানানো হয়, কেজরীই মুখ্যমন্ত্রী থাকবেন। দেশের ইতিহাসে কেজরীওয়ালই প্রথম মুখ্যমন্ত্রী, যিনি পদে থাকাকালীন দুর্নীতির অভিযোগে গ্রেফতার হলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন