Anandabazar Patrika

সংবাদ সংস্থা পিটিআই-এর চেয়ারম্যান হলেন অভীক সরকার

এত দিন ওই পদে ছিলেন পঞ্জাব কেশরী গ্রুপের প্রধান সম্পাদক বিজয় কুমার চোপড়া।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২০ ১৯:৩৬
Share:

আনন্দবাজার পত্রিকা গোষ্ঠীর এডিটর এমিরেটাস অভীক সরকার পিটিআই-এর চেয়ারম্যান হলেন।

দেশের অগ্রগণ্য সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই)-এর চেয়ারম্যান হলেন অভীক সরকার। ‘আনন্দবাজার গ্রুপ অব পাবলিকেশনস’-এর এডিটর এমিরেটাস ও ভাইস চেয়ারম্যান অভীক সরকারকে শনিবার পিটিআইয়ের বোর্ড অব ডিরেক্টর্স-এর সভায় চেয়ারম্যান নির্বাচিত করা হয়। এত দিন ওই পদে ছিলেন পঞ্জাব কেশরী গ্রুপের প্রধান সম্পাদক বিজয় কুমার চোপড়া।

Advertisement

পিটিআই গ্রুপে অভীকবাবু ছাড়া অন্য বোর্ড মেম্বারদের মধ্যে রয়েছেন বিনীত জৈন (টাইমস অব ইন্ডিয়া), এন রবি (দ্য হিন্দু), বিবেক গোয়েঙ্কা (দ্য এক্সপ্রেস গ্রুপ), মহেন্দ্র মোহন গুপ্ত (দৈনিক জাগরণ), কে এন সনৎ কুমার (ডেকান হেরাল্ড), রিয়াড ম্যাথু (মালয়ালা মনোরমা), এম ভি শ্রেয়ামসকুমার (মাতৃভূমি), আর লক্ষ্মীপি (দিনামালার), হরমুসজি এন কামা (বম্বে সমাচার), প্রবীন সোমেশ্বর (হিন্দুস্তান টাইমস), বিচারপতি আর সি লাহোটি, দীপক নায়ার, শ্যাম সারন এবং জে এফ পচকানওয়ালা।

দীর্ঘ দিন আনন্দবাজার পত্রিকা গোষ্ঠীর প্রধান সম্পাদকের দায়িত্ব সামলেছেন অভীক সরকার। বাংলা দৈনিক ‘আনন্দবাজার পত্রিকা’, ইংরেজি দৈনিক ‘দ্য টেলিগ্রাফ’ ছাড়াও বেশ কিছু ম্যাগাজিন রয়েছে আনন্দবাজার গ্রুপের। বিভিন্ন ভাষায় রয়েছে ছ’টি টেলিভিশন চ্যানেল। ডিজিটাল মাধ্যমে রয়েছে আনন্দবাজার গ্রুপের নিউজ পোর্টাল।

Advertisement

আরও পড়ুন: কলকাতায় মেট্রো চালু ৮ থেকেই! সেপ্টেম্বরে থাকছে ৩ টি লকডাউন

‘পেঙ্গুইন বুকস’-এর ভারতীয় শাখা পেঙ্গুইন ইন্ডিয়ার প্রতিষ্ঠাও অভীক সরকারের হাত ধরেই। তিনি বিজনেস স্ট্যান্ডার্ড-এরও প্রতিষ্ঠাতা সম্পাদক। এ ছাড়া স্টার নিউজ গ্রুপের চ্যানেলগুলি এবিপি গ্রুপের অধিগ্রহণেও তাঁর উল্লেখযোগ্য ভূমিকা ছিল।

আরও পড়ুন: প্যাংগংয়ে ফের ঢোকার চেষ্টা চিনের, আটকে দিল ভারতীয় সেনা

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হওয়ার পর অভীক সরকার ব্রিটেনে সাংবাদিকতা নিয়ে পড়াশোনা করেছেন। সেখানে তিনি সানডে টাইমসের প্রবাদপ্রতিম সম্পাদক স্যর হ্যারল্ড ইভান্সের মতো ব্যক্তিত্বের সান্নিধ্যে আসেন। সাংবাদিকতার জগতে দিকপালদের মধ্যে অন্যতম এডউইন টেলর, ইয়ান জ্যাকের মতো ব্যক্তিত্বের কাছে নিয়েছেন সাংবাদিকতার পাঠ।

রাজ্যপাল জগদীপ ধনখড়ের টুইট।

পিটিআইয়ের চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় অভীকবাবুকে অভিনন্দন জানান রাজ্যপাল জগদীপ ধনখড়। টুইটারে তিনি লেখেন, ‘‘পিটিআইয়ের চেয়ারম্যান নির্বাচিত হওয়ার জন্য অভীক সরকারকে অভিনন্দন। পিটিআইয়ের জন্য একেবারে উপযুক্ত সময়ে এটা ঘটল এবং এতে সংস্থায় ইতিবাচক প্রভাব পড়বে। সাংবাদিকতার জগতে ওঁর অসীম অভিজ্ঞতা এবং ওঁর প্রতি মানুষের যে শ্রদ্ধা, তা পিটিআইয়ের যাত্রাপথকে আরও সুবিস্তৃত করে তুলবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন