Ayodhya Case

মসজিদ বেআইনি হলে আডবাণীর বিরুদ্ধে মামলা কিসের ভিত্তিতে, প্রশ্ন ওয়াইসির

রামমন্দির তৈরির দায়িত্ব কার্যত নরেন্দ্র মোদী সরকারের হাতেই তুলে দিয়েছে শীর্ষ আদালত।

Advertisement

সংবাদ সংস্থা

হায়দরাবাদ শেষ আপডেট: ১১ নভেম্বর ২০১৯ ১৩:২০
Share:

ফের অসন্তোষ প্রকাশ করলেন ওয়াইসি। ছবি: পিটিআই।

অযোধ্যা মামলায় সুপ্রিম কোর্টের রায় প্রসঙ্গে এ বার প্রশ্ন তুললেন অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) প্রধান আসাদউদ্দিন ওয়াইসি। নিশানা করলেন বিজেপির প্রবীণ নেতা লালকৃষ্ণ আডবাণীকেও। ওয়াইসি প্রশ্ন তুলেছেন, বাবরি মসজিদ কি অবৈধ? যদি তাই হয় তা হলে, আডবাণীর বিরুদ্ধে এখনও মামলা চলছে কেন?

Advertisement

শনিবার অযোধ্যা মামলার রায় ঘোষণা হওয়ার পর রবিবার হায়দরাবাদে একটি জনসভা করেন ওয়াইসি। সেখানে তিনি বলেন, ‘‘এটা একটা সাধারণ প্রশ্ন। মসজিদ অবৈধ হলে, তা ভাঙার দায়ে আডবাণীর বিরুদ্ধে মামলা চলছে কেন? আর বৈধ হলে তা মসজিদ ধ্বংসকারীদের হাতে তুলে দেওয়া হল কোন যুক্তিতে? সে ক্ষেত্রে ওই জমির উপর তো আমাদেরই অধিকার!’’

আদালতের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করে ওয়াইসি বলেন, ‘‘আদালতের রায়ে সন্তুষ্ট নই আমরা। বাবরি মসজিদের উপর আইনি অধিকার রয়েছে আমার। মসজিদের জন্য লড়ছি আমি, ওই জমির জন্য নয়। কেউ আপনাদের বাড়ি ভেঙে দিলে আপনারা সালিশি সভায় গেলেন। উপযুক্ত পদক্ষেপের বদলে সেখানে ধ্বংসকারীর হাতেই আপনার বাড়িটি তুলে দেওয়া হল। আপনাকে বলা হল, অন্যত্র আর একটি বাড়ি পাবেন। তখন কেমন লাগবে বলুন তো?’’

Advertisement

ওয়েইসির বক্তৃতা।

আরও পড়ুন: রামমন্দিরের ‘চাবি’ নিয়ে লুকোনো যাচ্ছে না ঝগড়া​

আরও পড়ুন: অযোধ্যা রায় নিয়ে মমতা চুপ, কিন্তু বিজেপি কি অঘোষিত উদযাপনে?​

সে দিনের রায়ে রামমন্দির তৈরির দায়িত্ব কার্যত নরেন্দ্র মোদী সরকারের হাতেই তুলে দিয়েছে শীর্ষ আদালত। তবে আইনজীবীদের একাংশ জানিয়েছিলেন, রামমন্দির আন্দোলনের নেতৃত্ব দিয়ে যারা বাবরি মসজিদ গুঁড়িয়ে দিয়েছিল, সেই বিজেপি, বিশ্ব হিন্দু পরিষদ ও রাম জন্মভূমি ন্যাসের হাতেই জমি তুলে দিয়েছে সুপ্রিম কোর্ট। মসজিদ তৈরির জন্য অন্যত্র ৫ একর জমি দেওয়ার কথা বলা হয়েছে। এ নিয়েও আপত্তি তুলেছেন ওয়াইসি। তাঁর কথায়, ‘‘দয়া-দাক্ষিণ্য নয়, ন্যায্য বিচার চেয়েছিলাম আমরা। বিকল্প জমি দিয়ে আমাদের অপমান করা হচ্ছে। আমরা এ দেশের নাগরিক। নিজেদের অধিকারের জন্য আইনি লড়াই লড়ছি। আমাদের সঙ্গে ভিখারির মতো আচরণ করবেন না।’’ মসজিদের দাবিতে লড়াই চালিয়ে যেতে মুসলিমদের আহ্বান জানান ওয়াইসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন