বাবরির পরিবর্তে কিছু নেওয়ার প্রশ্ন ওঠে না, জানিয়ে দিল জমিয়ত উলেমা-ই-হিন্দ

১৯১৯ সালে প্রতিষ্ঠিত জামিয়তে উলেমা-ই-হিন্দ এ বছরই ১০০ বছর পূর্ণ করেছে। খিলাফৎ আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাদের।

Advertisement

সংবাদ সংস্থা

লখনউ শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৯ ১৭:১৫
Share:

বিকল্প জমি নিতে আপত্তি জামিয়ত উলেমা-ই-হিন্দ (জেইউএইচ) সংগঠনের। —ফাইল চিত্র।

অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনা করতে আদালতে যাওয়া যায় কি না, রবিবার তা নিয়ে বৈঠকের ডাক দিয়েছে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড। তার আগেই সুর চড়াল অযোধ্যা মামলায় অন্যতম মামলাকারী জমিয়ত উলেমা-ই-হিন্দ (জেইউএইচ) সংগঠন। অযোধ্যার বাবরি মসজিদের পরিবর্তে বিকল্প পাঁচ একর জমি দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট, তা গ্রহণ করার প্রশ্নই ওঠে না বলে জানিয়ে দিল তারা।

Advertisement

বৃহস্পতিবার দিল্লিতে জমিয়ত উলেমা-ই-হিন্দের ওয়ার্কিং কমিটির বৈঠক বসেছিল। সেখানেই বিকল্প জমি গ্রহণ না করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এমনকি আদালতের রায় পুনর্বিবেচনা করে দেখতেও তারা আবেদন জানাতে পারে বলে জানা গিয়েছে। বিষয়টি নিয়ে তাদের পাঁচ সদস্যের বিশেষ কমিটি আইনি পরামর্শ নেবে বলে জানিয়েছেন উত্তরপ্রদেশে সংগঠনের সভাপতি আরশাদ মদানি।

আরশাদ মদানি বলেন, ‘‘ওয়ার্কিং কমিটির বৈঠকে দু’টি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে, যার মধ্যে একটি হল বিকল্প পাঁচ একর জমি নিয়ে এবং অপরটি হল শীর্ষ আদালতের রায় পুনর্বিবেচনা করে দেখা নিয়ে। সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, মসজিদের পরিবর্তে বিকল্প কিছু নেওয়ার প্রশ্নই ওঠে না। না টাকা, না জমি। কোনও মুসলিম সংগঠনেরই এই অদলবদল স্বীকার করা উচিত নয়।’’

Advertisement

আরও পড়ুন: মহারাষ্ট্রে সেনা-এনসিপি-কংগ্রেসের সমঝোতা প্রায় চূড়ান্ত, মেয়াদ পূর্ণ করবে সরকার, দাবি পওয়ারের​

ওই সংগঠনের সদস্য মৌলানা রশিদি বলেন, ‘‘শীর্ষ আদালতের রায় পুনর্বিবেচনা করতে আর্জি জানানো যায় কি না, তার জন্য আরশাদ মদানির নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি গড়া হয়েছে। আগামী কয়েক দিনে আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে এ ব্যাপারে পরবর্তী পদক্ষেপ করা হবে।’’

আরও পড়ুন: ‘পাকিস্তানের ডিএনএ-র মধ্যেই রয়েছে সন্ত্রাসবাদ’, ইউনেস্কোয় তীব্র কটাক্ষ ভারতের​

১৯১৯ সালে প্রতিষ্ঠিত জমিয়ত উলেমা-ই-হিন্দ এ বছরই ১০০ বছর পূর্ণ করেছে। খিলাফৎ আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাদের। দেশভাগেরও কট্টর বিরোধী ছিল তারা। দেশের সমস্ত মুসলিম সংগঠনের মধ্যে জামিয়তে উলেমা-ই-হিন্দকে অন্যতম প্রভাবশালী এবং আর্থিক ভাবে মজবুত সংগঠন হিসাবে ধরা হয়। অযোধ্যা মামলার রায় নিয়ে তাদের সঙ্গে একমত অল ইন্ডিয়া বাবরি মসজিদ অ্যাকশন কমিটির আহ্বায়ক-সদস্য তথা সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের অন্যতম আইনজীবী জাফরিয়াব জিলানি এবং অন্যতম মামলাকারী মহম্মদ উমরও। আদালতের রায়ে সন্তুষ্ট নন বলে জানিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন