Snowfall in Badrinath

বন্ধ হওয়ার আগেই তুষারে ঢাকল বদ্রীনাথ মন্দিরের মাথা, সুন্দর দৃশ্যের সাক্ষী পুণ্যার্থীরা

প্রবল ঠাণ্ডা এবং তুষারপাত সত্ত্বেও, এই সময় বদ্রীনাথ গিয়ে মনোরম অভিজ্ঞতা হয়েছে বলে জানিয়েছেন পুণ্যার্থীরা। প্রতি বছর শীতের মরসুমে তুষারপাতের কারণে বদ্রীনাথের দরজা বন্ধ থাকে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ১০:২৯
Share:

আগামী ১৯ নভেম্বর দুপুর ৩টে ৩৫ মিনিট থেকে বদ্রীনাথ মন্দিরের দরজা বন্ধ করে রাখা হবে। ছবি: টুইটার।

চলতি বছরের জন্য বন্ধ হওয়ার আগে সাদা বরফে ঢাকা পড়ল হিন্দুদের অন্যতম প্রধান তীর্থক্ষেত্র বদ্রীনাথ মন্দির। সোমবার রাত থেকে আবহাওয়ার হঠাৎ পরিবর্তনে বদ্রীনাথে প্রবল তুষারপাত শুরু হয়েছে। এক ধাক্কায় তাপমাত্রাও কমেছে অনেকটাই। সোমবার রাত থেকেই বদ্রীনাথ ধাম-সহ উঁচু এলাকাগুলিতে আবহাওয়ার পরিবর্তন শুরু হয়েছে।

Advertisement

প্রবল ঠাণ্ডা এবং তুষারপাত সত্ত্বেও, এই সময় বদ্রীনাথ গিয়ে মনোরম অভিজ্ঞতা হয়েছে বলে জানিয়েছেন পুণ্যার্থীরা। প্রতি বছর শীতের মরসুমে উত্তরাখণ্ডে তুষারপাতের কারণে বদ্রীনাথের দরজা নির্দিষ্ট সময়ের জন্য বন্ধ থাকে। এই বছর আগামী ১৯ নভেম্বর দুপুর ৩টে ৩৫ মিনিট থেকে বদ্রীনাথ মন্দিরের দরজা বন্ধ করে রাখা হবে বলে ধার্য রয়েছে। তার আগেই মন্দিরে তুষারপাত এক অপরূপ নৈসর্গিক দৃশ্যের সৃষ্টি করেছে।

বদ্রীনাথের ধর্মাধিকারী রাধাকৃষ্ণ থাপলিয়াল জানিয়েছেন, ১৫ নভেম্বর গণেশ মন্দিরের দরজা বন্ধ হয়ে যাবে। ১৬ নভেম্বর বন্ধ হবে আদিকেদারেশ্বর মন্দিরের দরজা। এর পর ১৯ নভেম্বর বদ্রী বিশালের দরজা শীতের জন্য বন্ধ হবে। দরজা বন্ধ করার সময় প্রায় ২০ হাজার ভক্তের সমাগম হবে বলেও মনে করছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন