National news

ব্যাঙ্কের ৫,৩৮৩ কোটি টাকা হাতিয়ে এ বার গুজরাতের ব্যবসায়ী নাইজেরিয়ায়

বিজয় মাল্য, নীরব মোদীর তালিকায় যুক্ত হলেন আরও এক ব্যবসায়ী। নিতিন সন্দেসরা। অন্ধ্র ব্যাঙ্কের একটি শাখা থেকে ৫,৩৮৩ কোটি টাকা ঋণ নিয়ে আপাতত দেশছাড়া তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৮ ১৭:৫৬
Share:

নিতিন সন্দেসরা। —ফাইল চিত্র।

বিজয় মাল্য, নীরব মোদীর তালিকায় যুক্ত হলেন আরও এক ব্যবসায়ী। নিতিন সন্দেসরা। অন্ধ্র ব্যাঙ্কের একটি শাখা থেকে ৫,৩৮৩ কোটি টাকা ঋণ নিয়ে আপাতত দেশছাড়া তিনি। দেশ ছেড়েছেন তাঁর পরিবারের অন্যান্য সদস্যেরাও। সিবিআইয়ের অনুমান, নাইজেরিয়ায় গা ঢাকা দিয়েছেন তিনি।

Advertisement

স্টারলিং‌ বায়োটেক নামে বডোদরার এক ওষুধ কোম্পানির মালিক সন্দেসারা। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তাঁর সংস্থা অন্ধ্র ব্যাঙ্ক থেকে ৫,৩৮৩ কোটি টাকা ঋণ নিয়েছিল। কিন্তু তা শোধ দেয়নি। ২০১৭ সালে সিবিআইয়ের কাছে অভিযোগ জমা পড়ার পর থেকেই তাঁরা দেশছাড়া।

সিবিআই এবং ইডি যৌথভাবে তাঁদের খোঁজ চালাচ্ছিল। কিন্তু সম্প্রতি একটি ভুয়ো খবরে তাঁদের খবর ফের শিরোনামে উঠে আসে।

Advertisement

আরও পড়ুন: পুলিশ হেফাজতে অসুস্থ বিজেপির জেলা সভাপতি, জেল হেফাজতে পাঠাল আদালত

গত ১৫ অগস্ট সিবিআই এবং ইডি খবর পায় দুবাইয়ে নিতিন সন্দেসরা এবং তাঁর পরিবারের সদস্যদের আটক করা হয়েছে। সঙ্গে সঙ্গেই দুবাই পুলিশের সঙ্গে যোগাযোগের চেষ্টা শুরু করেন সিবিআই, ইডির অফিসারেরা। কিন্তু জানা যায়, খবরটা পুরোপুরি ভুয়ো ছিল। দুবাইয়ের পুলিশ তাঁকে এবং তাঁর পরিবারের সদস্যদের আটক করেনি, বরং তার অনেক আগেই তাঁরা দুবাই ছেড়ে দিয়েছেন। তাঁরা নাইজেরিয়ায় পালিয়ে গিয়ে থাকতে পারেন।কারণ নাইজেরিয়ায় তাঁদের বিনিয়োগ রয়েছে। আর তাঁদের ফিরে পাওয়ার জন্য নাইজেরিয়ার সঙ্গে ভারতের কোনও প্রত্যর্পণ চুক্তিও নেই।ঠিক যে কারণে প্রত্যর্পণ চুক্তি না থাকায় বিজয় মাল্য এবং নীরব মোদীকে দেশে ফিরিয়ে আনতে পারছে না ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন