Karnataka

Karnataka: কর্নাটকের নয়া মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই, ইয়েদুরাপ্পার পর রাজ্যে ক্ষমতায় লিঙ্গায়েত নেতা

২০০৮ সালে জেডিইউ থেকে বিজেপি-তে যোগ দিয়েছিলেন বোম্বাই। তার পর থেকে কর্নাটকের রাজনীতিতে এই ৬১ বছরের লিঙ্গায়েত নেতার উত্থান চোখে পড়ার মতো।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২৭ জুলাই ২০২১ ২০:৪৫
Share:

ছবি: সংগৃহীত।

কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে বাসবরাজ এস বোম্মাইকে বেছে নিল বিজেপি পরিষদীয় দল। মঙ্গলবার বেঙ্গালুরুতে বিজেপি-র পরিষদীয় দলের বৈঠকে তাঁর নামে সিলমোহর পড়ে।

মঙ্গলবার রাত পৌনে ৮টা নাগাদ ওই বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, জি কিসান রেড্ডি-সহ অরুণ সিংহ এবং নলিন কাটিলের মতো বিজেপি নেতা। বৈঠকের পর বোম্মাইয়ের নাম ঘোষণা করা হয়।

Advertisement

ইয়েদুরাপ্পার কুর্সিতে এ বার বোম্মাই। ছবি: টুইটার থেকে সংগৃহীত।

প্রসঙ্গত, বোম্মাইয়ের পরিবার থেকে কর্নাটকে কুর্সিতে বসেছেন তাঁর বাবা এস আর বোম্মাইও। ২০০৮ সালে জেডিইউ থেকে বিজেপি-তে যোগ দিয়েছিলেন বোম্বাই। তার পর থেকে কর্নাটকের রাজনীতিতে এই ৬১ বছরের লিঙ্গায়েত নেতার উত্থান চোখে পড়ার মতো। সোমবার কর্নাটকের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছেন বিএস ইয়েদুরাপ্পা। ওই সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী বোম্মাই ইয়েদুরাপ্পা-ঘনিষ্ঠ বলেই পরিচিত।

বিজেপি সূত্রের মতে, মুখ্যমন্ত্রী পদের দৌড়ে শুরু থেকেই বোম্মাইকে চেয়েছিলেন ইয়েদুরাপ্পা। মঙ্গলবার বোম্মাইয়ের নাম ঘোষণার পর সে ইচ্ছাতেই সিলমোহর পড়ল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন