নিয়োগের পদ্ধতি নিয়ে প্রশ্ন বর্মার

সিবিআইয়ের স্পেশ্যাল ডিরেক্টর রাকেশ আস্থানার নিয়োগ নিয়ে প্রশ্ন তুলেছিলেন ওই সংস্থার প্রধান অলোক বর্মা। তা নিয়ে সিবিআইয়ের দুই শীর্ষ কর্তার লড়াই চরমে উঠেছে। আজ সংবাদমাধ্যমের একাংশে প্রকাশিত বর্মার এক চিঠিতে দেখা যাচ্ছে কেবল আস্থানা নয়, কোনও অফিসার সম্পর্কেই খোঁজ না নিয়ে  নিয়োগের বিরোধিতা করেছিলেন সিবিআই প্রধান।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০১৮ ০৩:৫৫
Share:

অলোক বর্মা।

সিবিআইয়ের স্পেশ্যাল ডিরেক্টর রাকেশ আস্থানার নিয়োগ নিয়ে প্রশ্ন তুলেছিলেন ওই সংস্থার প্রধান অলোক বর্মা। তা নিয়ে সিবিআইয়ের দুই শীর্ষ কর্তার লড়াই চরমে উঠেছে। আজ সংবাদমাধ্যমের একাংশে প্রকাশিত বর্মার এক চিঠিতে দেখা যাচ্ছে কেবল আস্থানা নয়, কোনও অফিসার সম্পর্কেই খোঁজ না নিয়ে নিয়োগের বিরোধিতা করেছিলেন সিবিআই প্রধান।

Advertisement

সংবাদমাধ্যমের একাংশে প্রকাশিত চিঠিটি বর্মা লিখেছিলেন কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশনকে। তাতে সিবিআইয়ে পুলিশ সুপারের চেয়ে উচ্চপদে নিয়োগের পদ্ধতি নিয়েই প্রশ্ন তুলেছেন বর্মা। কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশন আইন ও সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী এই ধরনের পদে নিয়োগ নিয়ে সিদ্ধান্ত নেয় ভিজিল্যান্স কমিশনের একটি কমিটি। তার আগে সংশ্লিষ্ট অফিসার সম্পর্কে খোঁজখবর নিয়ে সুপারিশ করে সিবিআই। চিঠিতে বর্মা লিখেছেন, ‘‘নিয়োগ সংক্রান্ত বৈঠকের ঠিক আগে সিবিআইকে নিয়োগ তালিকায় থাকা নাম জানানো হয়। তখন তাঁদের সম্পর্কে খোঁজখবর নেওয়ার সময়ও থাকে না।’’ বর্মার দাবি, গত চার বছর ধরে সঠিক ভাবে নিয়ম মানাই হচ্ছে না। কারণ, অনেক পদেই যে সব অফিসারের নাম প্রস্তাব করা হচ্ছে তাঁদের অনেকের সম্পর্কেই সিবিআই সুপারিশ করেনি। অনেকের সম্পর্কে সঠিক উপায়ে খোঁজখবরও করা হয়নি। বর্মার মতে, সিবিআই অনেক ক্ষেত্রেই সরকারি কর্মী ও রাজনীতিকদের দুর্নীতি নিয়ে তদন্ত করে। তাই এই সংস্থায় নিয়োগের আগে অফিসারদের সম্পর্কে খোঁজ খবর করা প্রয়োজন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন