Covaxin Vaccine

Covaxin: হু-র থেকে কোভ্যাক্সিনের অনুমোদন পাওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী ভারত বায়োটেক

অনেক দেশ ঘোষণা করেছে, বিদেশ থেকে আগত যাত্রীদের ক্ষেত্রে টিকাকরণ প্রক্রিয়া সম্পূর্ণ হওয়া জরুরি। কিন্তু ভারতে যাঁরা কোভ্যাক্সিন নিয়েছেন, তাঁদের বিদেশ যাওয়ার ক্ষেত্রে সমস্যা হতে পারে। কারণ, হু-র কোভাক্সিনকে এখনও অনুমোদন দেয়নি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মে ২০২১ ২২:৫৩
Share:

ফাইল চিত্র

করোনা পরিস্থিতিতে বিশ্বের অনেক দেশ ঘোষণা করেছে, বিদেশ থেকে আগত যাত্রীদের ক্ষেত্রে টিকাকরণ প্রক্রিয়া সম্পূর্ণ হওয়া জরুরি। অর্থাৎ টিকাকরণের পরেই অন্য দেশে যাওয়ার অনুমতি মিলবে। কিন্তু ভারতে যাঁরা কোভ্যাক্সিন নিয়েছেন, তাঁদের বিদেশ যাওয়ার ক্ষেত্রে সমস্যা হতে পারে। কারণ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র কোভিড টিকা তালিকায় কোভ্যাক্সিনের নাম নেই। আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড ও ইউরোপীয় ইউনিয়ন কোভাক্সিনকে অনুমোদন দেয়নি। শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলি কেবলমাত্র তাদের দেশে বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা-র দ্বারা অনুমোদিত টিকা দিচ্ছে।

Advertisement

বিদেশের বিশ্ববিদ্যালয়গুলিতে অগস্ট-সেপ্টেম্বরের মধ্যে ফের পড়াশোনা শুরু হওয়ার কথা রয়েছে। লিমেরিক বিশ্ববিদ্যালয়ের ছাত্র সৌম্য পান্ডে বলেন, "কোভ্যাক্সিন হু-র অনুমোদিত তালিকায় নেই। যার অর্থ বিদেশে পড়তে যাওয়া ভারতীয়রা বাধ্যতামূলক হোটেল নিভৃতবাস থেকে ছাড় পাবে না। আর বিদেশে হোটেল নিভৃতবাসে থাকা অত্যন্ত ব্যয়বহুল।"

হু-র অনুমোদিত তালিকায় ফাইজার, মডার্না ও কোভিশিল্ড রয়েছে। কোভাক্সিনের অনুমোদনের জন্য আরও তথ্যের প্রয়োজন বলে হু জানিয়েছে। মঙ্গলবার ভারত বায়োটেক এক বিবৃতিতে বলেছে, ‘কোভ্যাক্সিন অনুমোদন পাওয়ার দোরগোড়ায় রয়েছে। প্রয়োজনীয় ৯০ শতাংশ নথিপত্র জমা দেওয়া হয়েছে। বাকি নথিপত্র জুন মাসে জমা দেওয়া হবে বলে আশা করা হচ্ছে’। সংস্থাটি আরও জানিয়েছে যে তারাও অন্য টিকার মতো অনুমোদন পাওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী।

Advertisement

ভারত বায়োটেক আরও বলেছে, ব্রাজিল ও হাঙ্গেরিতে কোভ্যাক্সিনের অনুমোদনের জন্য নথিপত্র জমা দেওয়ার কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এছাড়াও আমেরিকায় ক্ষুদ্র পর্যায়ে তৃতীয় ক্লিনিকাল ট্রায়াল করার জন্য এফডিএ-র সঙ্গেও আলোচনা চূড়ান্ত হয়েছে। কোভ্যাক্সিন এখনও পর্যন্ত ১১ টি দেশের কাছ থেকে অনুমোদন পেয়েছে। এছাড়াও ৭টি দেশের ১১ টি সংস্থা প্রযুক্তি হস্তান্তর এবং উৎপাদনের বিষয়ে আগ্রহ দেখিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন