জেডিইউ নেতার টুপি না-পরা নিয়ে তরজা

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সম্প্রতি মাজারে গিয়ে টুপি পরেননি। এর আগে নরেন্দ্র মোদীও গুজরাতের মুখ্যমন্ত্রী থাকার সময়ে মুসলিম টুপি পরেননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পটনা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০১৮ ০৩:২৪
Share:

বিহারের বিদ্যুৎমন্ত্রী বিজেন্দ্র যাদব। —ফাইল চিত্র।

মুসলিমদের অনুষ্ঠানে গিয়ে টুপি পরতে অস্বীকার করেছেন বিহারের বিদ্যুৎমন্ত্রী বিজেন্দ্র যাদব। আর তা নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। কাটিহারে সিয়াসি ও তালিমি বেদারি কনফারেন্সে যোগ দিতে যান তিনি। আয়োজকেরা তাঁকে টুপি পরাতে গেলে রাজি হননি এই জেডিইউ নেতা।

Advertisement

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সম্প্রতি মাজারে গিয়ে টুপি পরেননি। এর আগে নরেন্দ্র মোদীও গুজরাতের মুখ্যমন্ত্রী থাকার সময়ে মুসলিম টুপি পরেননি। কিন্তু জেডিইউয়ের এক প্রবীণ মন্ত্রী বিজেপি নেতাদের মতো অবস্থান নেওয়ায় বিষয়টি নিয়ে চর্চা হচ্ছে রাজ্য রাজনীতিতে। জনচেতনা মঞ্চের সভাপতি মহম্মদ সালাউদ্দিন বলেন, ‘‘জেডিইউ এখন বিজেপির কর্মসূচি অনুযায়ী চলছে।’’ অভিযোগ অস্বীকার করে জেডিইউয়ের কাটিহারের সংখ্যালঘু সেলের সভাপতি মহম্মদ মজিদ বলেন, ‘‘মন্ত্রী সম্মানের সঙ্গে সাফা গ্রহণ করেছেন। এ নিয়ে রাজনীতি করা উচিত নয়।’’ যদিও বিষয়টি নিয়ে জেডিইউয়ের অন্দরেও বিস্ময় তৈরি হয়েছে। কারণ মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এক সময়ে বলেছিলেন, ‘‘তিলকের সঙ্গে টুপিও পরতে হবে।’’ বিজেপির শরিক হলেও নীতীশের দল এখন সংখ্যালঘু ভোটব্যাঙ্ক ফিরে পেতে মরিয়া। ওই কনফারেন্সের আয়োজনই করা হয়েছিল সংখ্যালঘু ভোটব্যাঙ্ককে কাছে টানতে। সেখানে বিধান পরিষদের উপসভাপতি হারুন রশিদ এবং জেডিইউ এমএলসি খালিদ আনোয়ার হাজির ছিলেন। তাঁরা টুপি পরেন এবং সাফা গ্রহণ করেন। ভিন্ন পথ নেন শুধু বিজেন্দ্র যাদব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন