coronavirus

বায়োলজিক্যাল ই-এর তৈরি টিকাই হতে পারে সবচেয়ে সস্তা, বাজারে আসতে পারে অগস্টেই

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তথ্য অনুসারে অগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে এই সংস্থা ৩০ কোটি টিকা উৎপাদন করবে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মে ২০২১ ১২:২৩
Share:

প্রতীকী চিত্র। ছবি: রয়টার্স

হায়দরাবাদের সংস্থা বায়োলজিক্যাল ই-এর তৈরি টিকা অগস্টেই হয়ত বাজারে চলে আসতে পারে। আর এটিই ভারতীয় বাজারে সবচেয়ে সস্তা টিকা হবে বলে দাবি করেছে সংস্থা। ইতিমধ্যে ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থার থেকে তৃতীয় দফার পরীক্ষামূক প্রয়োগের অনুমতি পেয়েছে সংস্থা। গত বছর নভেম্বর মাসে প্রথম ও দ্বিতীয় দফার ট্রায়াল শুরু করে সংস্থা, বর্তমানে সেই ধাপ সম্পূর্ণ হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তথ্য অনুসারে অগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে এই সংস্থা ৩০ কোটি টিকা উৎপাদন করবে।

Advertisement

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, তৃতীয় দফার পরীক্ষামূলক প্রয়োগ করা হবে দেশের ১৫টি কেন্দ্রে। ১৮ থেকে ৮০ বছরের ১ হাজার ২৬৮ জনের শরীরে প্রয়োগ করে দেখা হবে এই টিকার কার্যকারিতা। বিশ্বজোড়া তৃতীয় দফার পরীক্ষামূলক প্রয়োগের একটি ধাপ হবে এটি। প্রথম ও দ্বিতীয় দফায় মোট ৩৬০ জনের শরীরে এই পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছিল, যাঁদের বয়স ছিল ১৮ থেকে ৬৫ এর মধ্যে, এর পর সেই পরীক্ষার মাত্রা বাড়িয়ে দেওয়া হবে।

সংস্থার শীর্ষকর্তা মহিমা ডাটলা জানিয়েছেন, ‘‘টিকাটি নিরাপদ ও রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম। প্রথম ও দ্বিতীয় দফার পরীক্ষামূলক প্রয়োগের ফল যথেষ্ট আশাপ্রদ। আশা করছি, আমাদের টিকাটি পৃথিবীর টিকা মানচিত্রে এক উল্লেখযোগ্য অবদান হিসাবে স্বীকৃত হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন