Bird Flu

রাঁচীতে সরকারি খামারে বার্ড ফ্লুর সংক্রমণ, মেরে ফেলা হল চার হাজারের বেশি মুরগি

রাজ্য প্রশাসনের এক আধিকারিক জানিয়েছেন, রিজিওনাল পোলট্রি ফার্মে বাকি যে সব মুরগি রয়েছে, সেগুলিকেও মেরে ফেলার কাজ চলবে আগামী কয়েক দিন ধরে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১৬:৪৯
Share:

প্রতীকী ছবি।

রাঁচীর এক সরকারি খামারে বার্ড ফ্লুর সংক্রমণ ছড়ানোর গোটা ঝাড়খণ্ডে সতর্কতা জারি করা হল। বুধবার এই সতর্কবার্তা জারি করেছে রাজ্য সরকার।

Advertisement

প্রশাসন সূত্রে খবর, ইতিমধ্যেই রাঁচীর ওই সরকারি খামারে চার হাজারের বেশি মুরগিকে মেরে ফেলা হয়েছে। নষ্ট করা হয়েছে কয়েক হাজার ডিম। যে খামারে বার্ড ফ্লু ছড়িয়েছে, সেই খামারের এক কিলোমিটারের মধ্যে মুরগির মাংস এবং ডিম বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

রাজ্য প্রশাসনের এক আধিকারিক জানিয়েছেন, রিজিওনাল পোলট্রি ফার্মে বাকি যে সব মুরগি রয়েছে, সেগুলিকেও মেরে ফেলার কাজ চলবে আগামী কয়েক দিন ধরে। প্রশাসনিক আধিকারিকদের সংক্রমিত এলাকা এবং তার আশপাশের এলাকাগুলির উপর নজরদারি চালাতে নির্দেশ দেওয়া হয়েছে। সংক্রমিত এলাকা থেকে ১০ কিলোমিটারের মধ্যে এই নজরদারি চালাতে হবে তাঁদের।

Advertisement

পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত মুরগির মাংস এবং ডিম বিক্রি বন্ধ রাখতে হবে। জেলা প্রশাসনের আধিকারিকরা সংক্রমিত এলাকার এক কিলোমিটারের মধ্যে বাড়ি বাড়ি গিয়ে পরিস্থিতির খোঁজ নেবেন। কোনও দোকানে মুরগির মাংস এবং ডিম বিক্রি হচ্ছে কি না, সে দিকটাও নজরদারি চালাবেন ওই প্রশাসনিক আধিকারিকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন