Uttar Pradesh

‘অশ্বত্থ গাছের নীচে বসাও’, যোগীরাজ্যে কোভিড আক্রান্তের পরিজনকে পুলিশের ‘পরামর্শে’ বিতর্ক

কোভিডের চিকিৎসা করতে গিয়ে সাধারণ মানুষ কী রকম অসুবিধার সম্মুখীন হচ্ছেন তা দিনে দিনে আরও স্পষ্ট হচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

প্রয়াগরাজ শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২১ ১৫:৩৮
Share:

ফাইল ছবি।

সারা দেশের পাশাপাশি উত্তরপ্রদেশেও হু হু করে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। সে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ইতিমধ্যেই তিন লক্ষ ছাড়িয়ে গিয়েছে। রোগী বৃদ্ধি জেরে অক্সিজেনের অভাবও সেখানে প্রকট। হন্যে হয়ে ঘুরে বেড়ানো রোগীর পরিবারের লোকেদের সেখানকার পুলিশ অক্সিজেনের অভাব মেটাতে যে উপায় বাতলেছেন তা নিয়েই ছড়িয়েছে বিতর্ক।

কোভিড আক্রান্তের জন্য অক্সিজেনের খোঁজে দৌড়ে বেড়াচ্ছেন পরিজনেরা। প্রয়াগরাজের বিজেপি বিধায়কের অক্সিজেন প্ল্যান্টেও ভিড় জমিয়েছিলেন অনেকে। সেখানে শান্তিশৃঙ্খলা বজায় রাখতে মোতায়েন করা হয়েছে পুলিশও। কোভি়ড আক্রান্ত বাবার জন্য অক্সিজেন আনতে গিয়ে সেখানে পুলিশের তাড়া খাওয়ার কথা এক জানিয়েছেন এক যুবক। তিনি এক সংবাদমাধ্যমকে বলেছেন, ‘‘অক্সিজেন প্ল্যান্টে কথা বলার মতো কেউ ছিল না। অক্সিজেনের জন্য কথা বলার জন্য আমি ভিতরে যেতেই পুলিশ তাড়া করেছে।’’ প্রয়াগরাজের সমস্ত হাসপাতাল ঘুরেও তিনি তাঁর বাবার জন্য অক্সিজেন জোগাড় করতে পারেননি বলে জানিয়েছেন।

একই অভিজ্ঞতা মায়ের জন্য অক্সিজেন আনতে যাওয়া যুবকের। বিজেপি বিধায়কের প্ল্যান্টে গিয়ে অক্সিজেনের খোঁজ করেছিলেন ওই যুবক। অভিযোগ, পুলিশ তখন তাঁকে বলেছে, ‘‘মাকে অশ্বত্থ গাছের নীচে বসিয়ে রাখ। শরীরে অক্সিজেনের মাত্রা বেড়ে যাবে।’’ এই ঘটনার ভিডিয়ো নেটমাধ্যমে ছড়িয়ে পড়তেই বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। কোভিডের চিকিৎসা করতে গিয়ে সাধারণ মানুষ কী রকম অসুবিধার সম্মুখীন হচ্ছেন তা দিনে দিনে আরও স্পষ্ট হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন