বিজেপির শান্তি মিছিল অসমে

সোনোয়াল জানান, সংশোধনীর জেরে নতুন আসা কেউ নাগরিকত্ব পাবেন না। অসমের মুসলিম নাগরিকদেরও কোনও চিন্তা নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৯ ০২:২৫
Share:

শান্তি মিছিলে অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। ছবি: এপি।

অবশেষে নীরবতা ভাঙলেন অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। রাজ্যবাসীকে আশ্বস্ত করে বললেন, শুধুমাত্র ধর্মীয় অত্যাচারে পালিয়ে আসা মানুষই এই আইনে আবেদন করতে পারবেন।

Advertisement

সোনোয়াল জানান, সংশোধনীর জেরে নতুন আসা কেউ নাগরিকত্ব পাবেন না। অসমের মুসলিম নাগরিকদেরও কোনও চিন্তা নেই। যে সামান্য সংখ্যক হিন্দু বাঙালি নাগরিকত্ব পেতে পারেন তার কোনও প্রভাবই অসমের জনকাঠামোয় পড়বে না। আবেদনকারীদের তালিকাও প্রকাশ করা হবে। তিনি বলেন, ‘‘আন্দোলনকারীদের আলোচনায় বসার আহ্বান জানাচ্ছেন মুখ্যসচিব।’’ মুখ্যমন্ত্রী বলেন, অসমিয়াই রাজ্যের প্রথম ভাষা থাকবে। ভূমিপুত্রদের ও চা-শ্রমিকদের জমির অধিকার কেউ কাড়তে পারবে না। আজ নলবাড়িতে আসুর ডাকা সংশোধনী-বিরোধী প্রতিবাদ সমাবেশের অদূরেই বিজেপি পাল্টা শান্তি সমাবেশ করে। যোগ দেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল, অর্থমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা, রাজ্য সভাপতি রঞ্জিৎ দাস-সহ অনেকে। প্রায় তিরিশ হাজার মানুষকে নিয়ে চার কিলোমিটার লম্বা মিছিলও করা হয়। শান্তি সমাবেশ হয় রাজ্যের অন্য এলাকাতেও। পাশাপাশি, টানা ন’দিন বন্ধ থাকার পরে আজ অসমে ফের মোবাইল ইন্টারনেট পরিষেবা চালু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন