National News

শিবসেনার সঙ্গে বিচ্ছেদের মাসুল! নাগপুরে জেলা পরিষদ নির্বাচনে ভরাডুবি বিজেপির

জেলা পরিষদের ফলাফল, কংগ্রেস ৩১, এনসিপি ১০। বিজেপি জিতেছে মাত্র ১৪টি আসনে।

Advertisement

সংবাদ সংস্থা

নাগপুর শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২০ ২০:০৬
Share:

নাগপুর জেলা পরিষদের নির্বাচনে কংগ্রেসের সাফল্য, নিতিন গডকড়ীর কেন্দ্রেও হার বিজেপির। -ফাইল চিত্র

অজিত পওয়ারকে ভাঙিয়ে মুখ্যমন্ত্রীর শপথ নিয়েছিলেন দেবেন্দ্র ফডণবীস। কিন্তু তবু শেষ রক্ষা হয়নি। উল্টে শিবসেনা-বিজেপি জোট ভেঙেছে। সরকার গঠন করেছে শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট। ফের মহারাষ্ট্রে সেই জোট ভাঙার মাসুল দিতে হল বিজেপিকে। নাগপুরে জেলা পরিষদের নির্বাচনে কার্যত ভরাডুবি পদ্ম শিবিরের। কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ীর খাসতালুকেও পরাজয় হজম করতে হল বিজেপিকে। ব্যাপক ভাল ফল কংগ্রেসের। প্রায় ১৫ বছর ধরে ক্ষমতায় থাকা বিজেপিকে সরিয়ে জেলা পরিষদের দখল নিচ্ছে কংগ্রেস।

Advertisement

৫৮ আসনের নাগপুর জেলা পরিষদের ভোটগ্রহণ হয়েছে ৭ জানুয়ারি মঙ্গলবার। ভোট হয়েছে পঞ্চায়েত সমিতিতেও। বুধবার ভোট গণনার শেষে জেলা পরিষদের ফলাফল, কংগ্রেস ৩১, এনসিপি ১০। বিজেপি জিতেছে মাত্র ১৪টি আসনে। শিবসেনার ঝুলিতে মাত্র একটি আসন। ১৩টি পঞ্চায়েত সমিতির ১১৬টি আসনেও ভাল ফল কংগ্রেস এনসিপির।

পঞ্চায়েত সমিতিতে হারের মুখ দেখতে হয়েছে নিতিন গডকড়ীর খাসতালুক ধাপেওয়াড়াতেও। সেখানে কংগ্রেসের প্রার্থী মহেন্দ্র ডোংড়ে পেয়েছেন ৯৪৪৪ ভোট। বিজেপির মারুতি সোমকুবেরের বাক্সে পড়েছে ৫৫০১ ভোট। এই ধাপেওয়াড়া কেন্দ্র পর পর তিন বার দখলে ছিল বিজেপির।

Advertisement

মহারাষ্ট্রে সরকার গঠন ঘিরে টানাপড়েনে বিজেপির সঙ্গে জোট ভাঙার পর এই প্রথম মহারাষ্ট্রে কোনও নির্বাচন হল। জোট ভাঙার পর দুই দল আলাদা ভাবে লড়েছিল। আর প্রথম বারেই ধরাশায়ী বিজেপি। জোট ছেড়ে একক ভাবে লড়াই করায় ফল খারাপ শিবসেনারও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন