লন্ডনে বসেও রাফাল নিয়ে তির রাহুলের

রাহুলের কথায়, ইউপিএ আমলে বিমান-প্রতি ৫২৬ কোটি টাকা মোদী জমানায় বাড়িয়ে ১৬০০ কোটি টাকা করা হল। সংস্থাটাই তৈরি করা হল চুক্তি সইয়ের মাত্র এক সপ্তাহ আগে!’’ রাহুলের মতে, তথ্যের অধিকার আইনই দুর্নীতির বিরুদ্ধে একমাত্র অস্ত্র।

Advertisement

শ্রাবণী বসু

লন্ডন শেষ আপডেট: ২৫ অগস্ট ২০১৮ ০৪:০৮
Share:

রাফাল যুদ্ধবিমান কেনায় দুর্নীতির অভিযোগ তুলে মুখ খোলার জন্য একের পর এক কংগ্রেস নেতা রিলায়্যান্সের আইনি নোটিস পাচ্ছেন। রাহুল গাঁধী তাঁদের পাশে দাঁড়িয়ে বলেছেন, তাঁরা যেন ভয় না-পান। বিদেশ সফরে গিয়েও রাফাল-বিতর্ক নিয়ে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে লাগাতার দুর্নীতির অভিযোগ তুলে চলেছেন কংগ্রেস সভাপতি।

Advertisement

আজ লন্ডন স্কুল অব ইকনমিক্সে এক আলোচনাসভায় রাহুল বলেন, ‘‘সত্তর বছর ধরে রাষ্ট্রায়ত্ত সংস্থা ‘হ্যাল’ বিমান বানাচ্ছে। মিগ, জাগুয়ার, সুখোই। কোনও দেনা নেই তাদের। ৪৫ হাজার কোটি টাকা দেনা থাকা অনিল অম্বানীর সংস্থাকে কেন এই বরাত তুলে দিলেন মোদী? বিমান বানানোর বিন্দুমাত্র অভিজ্ঞতা যে সংস্থার নেই!’’ রাহুলের কথায়, ইউপিএ আমলে বিমান-প্রতি ৫২৬ কোটি টাকা মোদী জমানায় বাড়িয়ে ১৬০০ কোটি টাকা করা হল। সংস্থাটাই তৈরি করা হল চুক্তি সইয়ের মাত্র এক সপ্তাহ আগে!’’ রাহুলের মতে, তথ্যের অধিকার আইনই দুর্নীতির বিরুদ্ধে একমাত্র অস্ত্র।

লন্ডনে আসার আগে গত কাল জার্মানিতে অনাবাসী ভারতীয়দের মুখোমুখি হন রাহুল। সেখানেও রাফাল-প্রসঙ্গ তুলে তিনি বলেছিলেন, ‘‘বেঙ্গালুরুর লক্ষ যুবকের চাকরি কেড়ে পয়সা গেল অনিল অম্বানীর পকেটে।’’ যে ভাবে তিনি বিদেশের মাটিতে মোদীকে আক্রমণ করে চলেছেন, তাতে নাজেহাল বিজেপি। রোজই দফায় দফায় সাংবাদিক সম্মেলন করতে হচ্ছে রাহুলের মোকাবিলা করতে। গত কাল এক নেতা সাংবাদিক সম্মেলন করেছিলেন। আজ দু’দফায় তিন নেতাকে দিয়ে সাংবাদিক সম্মেলন করাতে হল বিজেপিকে। বিজেপি নেতা অমিত মালব্য বলেন, ‘‘রাহুল যদি রাফাল-বরাতে এতই দুর্নীতি দেখতে পান, তা হলে আদালতে যাচ্ছেন না কেন? ইউপিএ আমলে ১২ লক্ষ কোটি টাকার দুর্নীতি হয়েছিল। আমরা তো সে সব নিয়ে আদালতে গিয়েছিলাম।’’

Advertisement

আরও পড়ুন: মুসলিম ব্রাদারহুড যেন! তোপ সঙ্ঘকে

জবাবে কংগ্রেসের এক নেতা বলেন, বিজেপি কেন এত অস্থির হচ্ছে? মোদীই তো এত কাল বিদেশে গিয়ে কংগ্রেসকে তুলোধোনা করতেন। রাফাল নিয়ে রাহুল গাঁধী এত দিন ধরে বলে আসছেন, আর প্রধানমন্ত্রী চুপ কেন? শুধু নিজের বন্ধু শিল্পপতিকে দিয়ে কংগ্রেস নেতাদের আইনি নোটিস পাঠিয়ে মানহানির মামলার হুমকি দেওয়াচ্ছেন। তাঁর মতে, রাহুল বিদেশের মাটিতেও রাফাল প্রসঙ্গ তুলে বুঝিয়ে দিয়েছেন, আইনি নোটিসে ভয় পায় না কংগ্রেস। বরং এতে আরও স্পষ্ট হচ্ছে, রাফালে দুর্নীতি হয়েছে। দেশ জুড়ে এ বার রাফাল নিয়ে প্রচারে নামছে কংগ্রেস। কলকাতায় যাচ্ছেন পি চিদম্বরম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন