বেলা বাড়তেই বিজেপি শিবিরে নামল বিষাদ

টানটান উত্তেজনায় কেটেছে শনিবারের রাত। পটনার অনেক রাজনৈতিক মহারথীই ঠিকঠাক ঘুমোতে পারেননি রাতে। সকালে ইভিএম খোলার পরও বেশ কিছুক্ষণ বহাল ছিল সেই টানটান লড়াইয়ের ছবি।

Advertisement

উজ্জ্বল চক্রবর্তী

পটনা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০১৫ ১০:৪২
Share:

বিহারে হারের ধাক্কায় শুনসান দিল্লির বিজেপি দফতরও। —নিজস্ব চিত্র।

টানটান উত্তেজনায় কেটেছে শনিবারের রাত। পটনার অনেক রাজনৈতিক মহারথীই ঠিকঠাক ঘুমোতে পারেননি রাতে। সকালে ইভিএম খোলার পরও বেশ কিছুক্ষণ বহাল ছিল সেই টানটান লড়াইয়ের ছবি। এনডিএ আর মহাজোটের লড়াই যতক্ষণ জমজমাট ছিল, ততক্ষণ তুমুল উল্লাস দেখা গিয়েছ বিহার বিজেপি’র সদর দফতরে। কিন্তু, সকাল ১০টার পর থেকে উল্লাসের গাঙে ভাটা। ক্রমেই এগোতে শুরু করল মহাজোট। উৎসব থামিয়ে কিছুক্ষণ উৎকণ্ঠা নিয়ে তাকিয়ে তাকা টিভি চ্যানেলগুলির দিকে। আর একটু বেলা বাড়তেই চরম হতাশা নিয়ে দফতর ছাড়তে শুরু করলেন বিজেপি কর্মী-সমর্থকরা।

Advertisement

গণনার শুরুর দিকে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ বেশ খানিকটা এগিয়ে ছিল মহাজোটের চেয়ে। ফলে গণনা শুরুর এক ঘণ্টা কাটতে না কাটতেই উৎসব শুরু হয়ে যায় বিজেপি’র রাজ্য দফতরের সামনে। কর্মীরা বাজি ফাটিয়ে, লাড্ডু বিলি করে উৎসব শুরু করে দেন। কিন্তু, গণনার গতিপ্রকৃতিতে নাটকীয় পট পরিবর্তন ঘণ্টাখানেকের মধ্যেই। এগোতে শুরু করে মহাজোট। পিছতে পিছতে লড়াই থেকে ছিটকে যায় বিজেপি তথা এনডিএ। উৎসবের আমেজ বদলে যায় একরাশ বিষাদে। এর পর ক্রমেই ফাঁকা হতে শুরু করেছে বিজেপি দফতর। লাড্ডু, আবির, বাজি— বৃথা গিয়েছে উল্লাস প্রকাশের নানা আয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন