‘চক দে’ হকি, অমিতই শাহই যেন কবীর খান

বিশ্বকাপ ফাইনালে নামার আগে ড্রেসিংরুমে কোচের সামনে দাঁড়িয়ে ভারতের মহিলা হকি টিম। কোচ বলছেন, ‘‘সির্ফ সত্তর মিনিট হ্যায় তুমহারে পাস...।’’ বলছেন, এই সত্তরটা মিনিট জীবনের সেরা হকি খেলে দিতে।

Advertisement

দিগন্ত বন্দ্যোপাধ্যায়

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুলাই ২০১৬ ০৩:৪৬
Share:

অলিম্পিক্সের হকি টিমের সঙ্গে অমিত শাহ এবং ক্রীড়ামন্ত্রী বিজয় গয়াল। ছবি: রমাকান্ত কুশওয়াহা

বিশ্বকাপ ফাইনালে নামার আগে ড্রেসিংরুমে কোচের সামনে দাঁড়িয়ে ভারতের মহিলা হকি টিম। কোচ বলছেন, ‘‘সির্ফ সত্তর মিনিট হ্যায় তুমহারে পাস...।’’ বলছেন, এই সত্তরটা মিনিট জীবনের সেরা হকি খেলে দিতে।

Advertisement

কাট্।

রিও অলিম্পিক্সে ভারতের ছেলেদের ও মেয়েদের হকি টিম ঘোষণা হচ্ছে জমকালো অনুষ্ঠানে। ঈষৎ ভারী চেহারার মানুষটি সেখানে বলছেন, ‘‘১৯২৮ সালে অলিম্পিক্সে হকি চালু হওয়ার পর প্রথম ৮ বছরের মধ্যে ৭ বছর ভারতই সোনা পেয়েছে। ৩৬ বছর পর মহিলা টিম অলিম্পিক্সে যাচ্ছে। তোমাদের থেকে পদক চাইছি ‌আমরা। আর ছেলেদের থেকে তো সেই সোনার মেডেলটাই আশা করছি।’’

Advertisement

প্রথম দৃশ্যটা সেলুলয়েডের— ‘চক দে ইন্ডিয়া’। শাহরুখ খানের অভিনয়ে ইতিহাস হয়ে যাওয়া কোচ কবীর খানের সংলাপ।

দ্বিতীয়টা বাস্তবের। ২০১৬-র নয়াদিল্লিতে এক মঙ্গলবার। আর ওই ‘পেপটক’ দিচ্ছেন যিনি— তিনি বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। পর্দায় হাজারো বাধা পেরিয়ে মেয়েদের টিমকে ঘষেমেজে বিশ্বকাপ জিতেছিলেন কবীর। আর এ দিন বাস্তবের অমিতকে দেখে অনেকেই বলেছেন, ‘‘উনি যেন কবীরের ভূমিকায় অবতীর্ণ হলেন আজ!’’

মূল অনুষ্ঠানটা ছিল রিও যাওয়ার আগে হকি টিমকে শুভেচ্ছা জানানোর। অধিনায়কদের নাম জানানো হয় সেখানেই। ১৬ জনের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেন স্বয়ং অমিত এবং নবনিযুক্ত কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী বিজয় গয়াল। তার পরে খেলোয়াড়দের
উৎসাহ জোগানোর পাশাপাশি রীতিমতো হকি স্টিক হাতে নিয়ে তাঁদের সঙ্গে ছবিও তোলেন বিজেপি সভাপতি। ক’দিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেছিল অলিম্পিকের পুরো দল। আজ ফের মোদীর শুভেচ্ছা-বার্তা হকি টিমের কাছে পৌঁছে দিয়েছেন অমিত।

নিজে তুখোড় দাবা খেলেন বিজেপি সভাপতি। গুজরাতে দাবা অ্যাসোসিয়েশনের কর্ণধারও ছিলেন। আর মন দিয়ে দেখেন ক্রিকেট। এক ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধনে ছক্কা হাঁকিয়ে সকলকে চমকেও দিয়েছিলেন। এ দিন অবশ্য বিতর্কও এড়াতে পারেননি অমিত। অভিযোগ উঠেছে খেলার অনুষ্ঠানে রাজনীতির ‘বাড়াবাড়ি’ উপস্থিতির। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী ছাড়াও অনুষ্ঠানে ছিলেন বিসিসিআইয়ের প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুর। তরুণ এই বিজেপি সাংসদ হকি ফেডারেশনের ভাইস-প্রেসিডেন্টও বটে। কিন্তু শাসক দলের সভাপতিকে দিয়ে কেন টিম ঘোষণা করানো হল, সেই প্রশ্ন তুলেছেন বিরোধীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন