Atal Tunnel

অটল সুড়ঙ্গে সনিয়ার নামে ফলক গায়েব!

হিমাচলের প্রদেশ কংগ্রেস সভাপতি কুলদীপ সিংহ রাঠৌর এ নিয়ে মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুরকে চিঠি লিখে ওই ভিত্তিপ্রস্তর কেন সরানো হল, তা জানতে চেয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

মানালি শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২০ ০৪:৩৪
Share:

হিমাচল প্রদেশে সম্প্রতি চালু হয়েছে অটল টানেল। উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। —ফাইল চিত্র

কাজ শুরু হয়েছিল প্রধানমন্ত্রী মনমোহন সিংহের জমানায়। শেষ হওয়ার পরে সেই অটল টানেলের উদ্বোধন করে জনমানবহীন সুড়ঙ্গে দেওয়ালকেই হাত নেড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হিমাচল প্রদেশের রোটাং পাসের অটল সুড়ঙ্গের সুবিধা নিয়ে প্রতিরক্ষা মন্ত্রকের নানা বক্তব্যকে ছাপিয়ে গিয়েছে কংগ্রেসকে দোষারোপ করে সে দিন মোদীর বক্তব্য। এ নিয়ে চাপান-উতোরের মধ্যেই হিমাচল প্রদেশের কংগ্রেস নেতৃত্বের অভিযোগ, ২০১০ সালের ২৮ জুন ওই সুড়ঙ্গের মানালি প্রান্তে প্রকল্পের উদ্বোধন করেছিলেন ইউপিএ চেয়ারপার্সন সনিয়া গাঁধী। তাঁর নামাঙ্কিত একটি ফলকও সেখানে লাগানো ছিল। কিন্তু মোদীর উদ্বোধনের আগে সনিয়ার নামাঙ্কিত সেই ফলকটিই গায়েব করে দিয়েছে রাজ্যের বিজেপি সরকার! হিমাচলের প্রদেশ কংগ্রেস সভাপতি কুলদীপ সিংহ রাঠৌর এ নিয়ে মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুরকে চিঠি লিখে সনিয়ার নামাঙ্কিত ওই ভিত্তিপ্রস্তর কেন সরানো হল, তা জানতে চেয়েছেন। পাশাপাশি, ১৫ দিনের মধ্যে ওই ভিত্তিপ্রস্তর যথাস্থানে না ফিরিয়ে দিলে রাজ্যজুড়ে আন্দোলনের হুমকিও দিয়েছে কংগ্রেস। পাশাপাশি রাজ্যের দুই কংগ্রেস নেতা বিষয়টি নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন।

Advertisement

হাথরস-কাণ্ড নিয়ে দেশজোড়া বিক্ষোভের আবহেই গত ৩ অক্টোবর মহাসমারোহে অটল সুড়ঙ্গের উদ্বোধন করেছিলেন মোদী। তা নিয়ে সমালোচনা করতে ছাড়েননি বিরোধীরা। তার মধ্যেই সামনে এল ফলক-বিতর্ক। বিরোধীদের কটাক্ষ, সব প্রকল্পই নিজের নামে চালাতে গিয়ে নানা সময় নানা কাণ্ড করেছেন মোদী। কিন্তু এ বারে তো একটা গোটা ফলকই গায়েব করে দিলেন তিনি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন