National News

‘অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ অনুপম খেরের পুলিশি নিরাপত্তা দাবি বিজেপি-র

‘দি অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ ফিল্মটি ঘিরে আগ্রহ ছিলই। তবে মুক্তির আগেই যে তা নিয়ে এত জলঘোলা হবে, তা বোধহয় কল্পনাও করতে পারেননি পরিচালক বিজয় রত্নাকর গুট্টে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৮ ১০:৪৩
Share:

‘দি অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’-এ প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের চরিত্রে দেখা যাবে অনুপম খেরকে। ছবি: এএফপি।

পৌনে তিন মিনিটের ট্রেলার। আর তা মুক্তির পর থেকেই বিতর্কের ঝড় যেন আরও তীব্র দেশীয় রাজনীতির অন্দরে।

Advertisement

‘দি অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ ফিল্মটি ঘিরে আগ্রহ ছিলই। তবে মুক্তির আগেই যে তা নিয়ে এত জলঘোলা হবে, তা বোধহয় কল্পনাও করতে পারেননি পরিচালক বিজয় রত্নাকর গুট্টে। রিলিজের আগেই বিতর্কের কেন্দ্রে তাঁর প্রথম ফিল্ম। এ বার ট্রেলার রিলিজের পর সে বিতর্ক আরও বাড়িয়ে তুলল বিজেপি।

বিজেপি-র আলিগড় শাখার মুখপাত্র নিশীথ শর্মা এই ফিল্মের পরিচালক-অভিনেতাদের নিরাপত্তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। তাঁর আশঙ্কা, কংগ্রেস ও তার জোটসঙ্গী দলগুলি ফিল্মের কলাকুশলীদের ক্ষতির চেষ্টা করতে পারেন। শুধুমাত্র আশঙ্কা প্রকাশ করেই থেমে থাকেননি নিশীথ। সে কথা জানিয়ে চিঠি লিখেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহকে। ‘দি অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’-এর কলাকুশলীদের পুলিশি নিরাপত্তার আবেদনও করেছেন নিশীথ।

Advertisement

(আজকের তারিখে গুরুত্বপূর্ণ কী কী ঘটেছিল অতীতে, তারই কয়েক ঝলক দেখতে ক্লিক করুন— ফিরে দেখা এই দিন।)

আরও পড়ুন: জুড়ল সেতু, ৭২ বছর পরে ‘হঠাৎ দেখা’ দম্পতির

আরও পড়ুন: ‘দি অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’-এ কে কোন ভূমিকায় রয়েছেন, জানেন কি?

সঞ্জয় বারুর লেখা ‘দি অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ বইয়ের উপর ভিত্তি করেই গড়েছে এই ফিল্মটি। মনমোহন সিংহ প্রধানমন্ত্রী থাকাকালীন ২০০৪ থেকে ২০০৮ পর্যন্ত তাঁর মিডিয়া উপদেষ্টাতথা প্রধান মুখপাত্র ছিলেন সঞ্জয়। ফলে তাঁর লেখা বই ঘিরে যখন ফিল্ম তৈরি হবে, তখন তা নিয়ে আগ্রহ তো থাকবেই। তবে ট্রেলারে গাঁধী পরিবারকে ঘিরে বেশ কয়েকটি দৃশ্য নিয়ে তুমুল হইচই শুরু হয়েছে। বেশ কিছু দৃশ্যে এমন ইঙ্গিত দেওয়া হয়েছে যেন সনিয়া গাঁধীর অঙ্গুলিহেলনে চলছেন মনমোহন। কোনও কোনও ক্ষেত্রে সনিয়ার উপর বিরক্তি প্রকাশ করতে দেখা গিয়েছে পর্দার মনমোহনকে।এর পরই তা নিয়ে আসরে নেমে পড়ে বিজেপি। নিজেদের টুইটার হ্যান্ডেলে ফিল্মটির ট্রেলার শেয়ার করে। ফিল্মটি সম্পর্কে জানাতে গিয়ে লিখে দেয়, “১০ বছর ধরে একটি পরিবার কী ভাবে মুক্তিপণ দিয়ে দেশকে ধরে রেখেছে তারই মুখরোচক গল্প এটি।”

বিজেপি-র প্রচেষ্টাকে আসন্ন লোকসভা নির্বাচনের আগে প্রচারের কৌশল বলে অভিযোগ তুলেছেকংগ্রেস। তাদের মতে, কেবলমাত্র নিজেদের রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্যই এই ফিল্মটি তৈরি করেছে বিজেপি।

যে ফিল্মটিকে ঘিরে এত বিতর্ক, তার মুখ্য অভিনেতা অনুপম খের বলেন, “জালিয়ানওয়ালাবাগ, ইহুদি নিধন বা অন্য কোনও ঐতিহাসিক ঘটনা নিয়ে ফিল্ম হলে আমরা ইতিহাস বদলে তা তৈরি করব না। এই ফিল্মের ক্ষেত্রেও তা-ই করা হয়েছে।” অনুপমের আরওযুক্তি, “তৎকালীন প্রধানমন্ত্রীর খুব কাছাকাছি ছিলেন, এমন এক জনের বইয়ের উপর ভিত্তি করেই এই ফিল্ম তৈরি করা হয়েছে। সেই বইটা কেউ অগ্রাহ্য করেছে, কেউ বা ওই বিষয়গুলি মেনে নিয়েছেন। তা হলে এ নিয়ে এখন এত হইহল্লা করার কী আছে?”

(ভারতের রাজনীতি, ভারতের অর্থনীতি- সব গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন