BJP Meeting

দুই রাজ্যে ভোট নিয়ে বৈঠক বিজেপির

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ কেন্দ্রীয় নির্বাচন কমিটির সব সদস্য ছাড়াও মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান ও ছত্তীসগঢ়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিংহ বৈঠকে ছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ০৬:৪৭
Share:

—প্রতীকী চিত্র।

বাদল অধিবেশন মিটতেই মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়ের বিধানসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিল বিজেপি। অতীতে ভোটের দিনক্ষণ ঘোষণার পরে বৈঠকে বসতে দেখা যেত বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটিকে। কিন্তু কর্নাটকের হার থেকে শিক্ষা নিয়ে, ভোট ঘোষণার আগেই ভোটমুখী রাজ্যগুলিতে ঝাঁপিয়ে পড়ার সিদ্ধান্ত নিলেন কেন্দ্রীয় নেতৃত্ব। সূত্রের মতে, আজকের বৈঠকে মূলত মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ় নিয়ে আলোচনা হয়েছে। রাজস্থান, তেলঙ্গনা ও মিজোরাম নিয়ে খুব দ্রুত বৈঠকে বসবে দল।

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ কেন্দ্রীয় নির্বাচন কমিটির সব সদস্য ছাড়াও মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান ও ছত্তীসগঢ়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিংহ বৈঠকে ছিলেন। রাজ্যে দলের এই মুহূর্তে কী অবস্থা, তা ব্যাখ্যা করেন দুই নেতা। দুই রাজ্যে সম্ভাব্য কারা ভোটে লড়তে পারেন, তার তালিকা রাজ্য নেতৃত্বকে তৈরি করার নির্দেশ দিয়েছে দল।

সূত্রের মতে, বৈঠকে কর্নাটকের পরাজয়ের কারণ নিয়ে আলোচনা হয়। যার মধ্যে উঠে আসে কংগ্রেসের পাঁচ প্রতিশ্রুতির বিষয়টি। আসন্ন পাঁচ রাজ্যের ভোটেও কংগ্রেস যে বিনামূল্যে বিদ্যুৎ, মহিলাদের বাসের ফ্রি টিকিট, বেকারদের ভাতা দেওয়ার মতো প্রতিশ্রুতি দেবে, তা বিলক্ষণ বুঝতে পারছেন বিজেপি নেতারা। কংগ্রেসের এই পাইয়ে দেওয়ার রাজনীতি কী ভাবে মোকাবিলা করা সম্ভব, তা নিয়ে আলোচনা হয় বৈঠকে। সূত্রের মতে, গরিবদের কাছে কেন্দ্রের বিভিন্ন প্রকল্পের ফায়দা পৌঁছচ্ছে কি না, তা দেখার জন্য বুথ পর্যায়ের কর্মীদের আরও সক্রিয় করার পরামর্শ দেওয়া হয়। যে এলাকাগুলিতে দল দুর্বল, সেখানে কেন্দ্রীয় নেতৃত্বকে কী ভাবে কাজে লাগানো সম্ভব, তা নিয়েও রাজ্য নেতৃত্বের পরামর্শ চাওয়া হয়েছে

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন