National News

দিল্লিতে বিজেপির বিপুল জয়ের ইঙ্গিত এক্সিট পোলে, আপ-কংগ্রেস প্রায় নিশ্চিহ্ন

দিল্লির পৌর নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেতে চলেছে বিজেপি, আভাস বুথফেরত সমীক্ষায়। তিনটি পৌরসভা মিলিয়ে মোট ২৭০টি ওয়ার্ড দিল্লিতে। এবিপি-সি ভোটারের সমীক্ষা অভাবনীয় ফলের ইঙ্গিত দিচ্ছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০১৭ ২১:৩৪
Share:

অমিত শাহের হাসি আরও চওড়া হতে পারে দিল্লির পৌর নির্বাচনের ফল ঘোষণার পর। —ফাইল চিত্র।

দিল্লির পৌর নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেতে চলেছে বিজেপি, আভাস বুথফেরত সমীক্ষায়। তিনটি পৌরসভা মিলিয়ে মোট ২৭০টি ওয়ার্ড দিল্লিতে। এবিপি-সি ভোটারের সমীক্ষা বলছে, ২১৮টি ওয়ার্ড যেতে পারে বিজেপির ঝুলিতে। আর মাত্র বছর দু’য়েক আগে অবিশ্বাস্য সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দিল্লি দখল করা আম আদমি পার্টি (আপ) থমকে যেতে পারে দুই অঙ্কে। আপের চেয়ে সামান্য পিছিয়ে থেকে তৃতীয় স্থান পেতে পারে কংগ্রেস।

Advertisement

আজ রবিবার ভোটগ্রহণ হয়েছে উত্তর দিল্লি, দক্ষিণ দিল্লি ও পূর্ব দিল্লি পৌরসভায়। ভোটের হার ৬০ শতাংশে পৌঁছয়নি। তবে ভোট যতটা পড়েছে, তাতে বিজেপি-র পাল্লা অন্য দুই প্রতিপক্ষের চেয়ে অনেক ভারী বলে বুথফেরত সমীক্ষার আভাস। প্রায় সবক’টি বুথফেরত সমীক্ষাই বিজেপির বিপুল জয়ের আভাস দিচ্ছে।

এবিপি-সি ভোটারের সমীক্ষা বলছে, তিনটি পৌরসভাতেই বিপুল গরিষ্ঠতা পেতে চলেছে বিজেপি। মোট ২৭০টি আসনের মধ্যে ২১৮টিতে বিজেপির জয়ের সম্ভাবনা দেখছে বুথফেরত সমীক্ষা। আপ পেতে পারে ২৪টি, আর কংগ্রেস ২২টি।

Advertisement

আরও পড়ুন: দিল্লি পুরভোটে ভোট পড়ল ৫৪ শতাংশের কাছাকাছি

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিসের সমীক্ষা অনুযায়ী বিজেপির ঝুলিতে যেতে পারে দিল্লির ২০২টি থেকে ২২০টি ওয়ার্ড। রাজধানীর শাসক দল আপ পেতে পারে ২৩টি থেকে ৩৫টি ওয়ার্ড। আর কংগ্রেস জয়ী হতে পারে ১৯টি থেকে ৩১টি ওয়ার্ডে।

বুথফেরত সমীক্ষার ফল যদি মিলে যায়, তা হলে বিজেপির হাত আরও শক্ত হবে সংশয় নেই। কিন্তু মাত্র বছর দু’য়েক আগে হওয়া বিধানসভা নির্বাচনে দিল্লির ইতিহাসে সর্বোচ্চ সংখ্যাগরিষ্ঠতা হাসিল করে ক্ষমতায় এসেছিল যে দল, অরবিন্দ কেজরীবালের সেই আপ কিন্তু অস্তিত্বের সঙ্কটে পড়ে যেতে পারে। কংগ্রেসকে দিল্লি বিধানসভা থেকে সে বার নিশ্চিহ্ন করে দিয়েছিল কেজরী-ঝড়। বুথফেরত সমীক্ষার আভাস, এ বারের বিজেপি-ঝড়ের মাঝে কংগ্রেস নিজের জমি কিছুটা পুনরুদ্ধার করে কেজরীদের ঘাড়ে নিশ্বাস ফেলতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন